গাজায় জিম্মি উদ্ধারের নামে ফিলিস্তিনি হত্যা ‘যুদ্ধাপরাধ’: জাতিসংঘ

গাজায় জিম্মি উদ্ধারের নামে ফিলিস্তিনি হত্যা ‘যুদ্ধাপরাধ’: জাতিসংঘ

আন্তর্জাতিক

জুন ১২, ২০২৪ ৯:০২ পূর্বাহ্ণ

গাজায় ইসরাইলি চার জিম্মিকে উদ্ধার করার নামে চালানো অভিযানে ফিলিস্তিনিদের হত্যা এবং ঘনবসতিপূর্ণ এলাকায় জিম্মিদের আটক করে রাখার ঘটনায় ইসরাইল ও হামাস যুদ্ধাপরাধ করেছে বলে মন্তব্য করেছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা। মঙ্গলবার (১১ জুন) এই মন্তব্য করেছে সংস্থাটি। খবর রয়টার্সের।

ইসরাইল জানিয়েছে, চার জিম্মিকে উদ্ধারে তারা শনিবার (৮ জুন) মধ্য গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে বিমান হামলা চালিয়েছিল। সেখানে হামাস যোদ্ধারা জিম্মিদের দুটি আলাদা অ্যাপার্টমেন্টে আটকে রেখেছিল বলেও জানায় তারা।

গাজার স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, অভিযানে ২৭০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

জাতিসংঘের মানবাধিকার অফিসের মুখপাত্র জেরেমি লরেন্স বলেন, ‘এ ধরনের ঘনবসতিপূর্ণ এলাকায় যেভাবে ইসরাইল অভিযান চালিয়েছে তাতে যুদ্ধ আইন অনুযায়ী ‘প্রিন্সিপ্যাল অব ডিস্টিংকশন’ ‘প্রপোরশনালিটি’ এবং ‘প্রিকশন’ এর নিয়ম লংঘন করা হয়েছে।

লরেন্স আরও বলেন, অন্যদিকে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীগুলো এই ধরনের ঘনবসতিপূর্ণ এলাকায় ইসরাইলিদের জিম্মি করে রাখার মধ্য দিয়ে বেসামরিক নাগরিকদের জীবন; সেইসঙ্গে জিম্মিদের জীবনকে ঝুঁকিতে ফেলেছে।

তিনি বলেছেন, ইসরাইলি বাহিনী ও হামাস যোদ্ধাদের এই কর্মকাণ্ড দুটোই যুদ্ধাপরাধের শামিল।

এদিকে, জাতিসংঘের বিবৃতির প্রতিক্রিয়ায়, জেনেভায় জাতিসংঘে ইসরাইলের স্থায়ী মিশন অভিযোগ করেছে, জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার ইসরাইলকে অপবাদ দিচ্ছে।

গত ৭ অক্টোবরের পর থেকে গাজায় ইসরাইলের অব্যাহত হামলায় এ পর্যন্ত ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *