দেশজুড়ে মন্ত্রী-প্রতিমন্ত্রী-এমপিদের বাড়িতে হামলা-ভাঙচুর

দেশজুড়ে মন্ত্রী-প্রতিমন্ত্রী-এমপিদের বাড়িতে হামলা-ভাঙচুর

জাতীয় স্লাইড

আগস্ট ৬, ২০২৪ ৮:২৫ পূর্বাহ্ণ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা অসহযোগ আন্দোলনে সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন শেখ হাসিনা। এ সংবাদ শোনার পর রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলায় জনপ্রতিনিধিদের বাসাবাড়ি, আওয়ামী লীগের কার্যালয়ে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

দুপুরের পর থেকেই দেশের নানা স্থানে বিক্ষোভকারীরা মিছিল নিয়ে রাস্তায় বের হন। এ সময় বিক্ষুব্ধরা ক্ষমতাসীন দলের মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্য ও আওয়ামী লীগের নেতাদের বাসভবন ও নিজস্ব কার্যালয় হামলা, ভাঙচুর এবং আগুন ধরিয়ে দেন।

স্বরাষ্ট্রমন্ত্রীর ধানমন্ডির বাসায় হামলা-ভাঙচুর

রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বাসায় হামলা ও ভাঙচুর করছেন আন্দোলনকারীরা। সোমবার দুপুর সাড়ে ৩টার দিকে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় এ হামলা চালানো হয়। এ সময় আন্দোলনকারীরা স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় থাকা সব নিরাপত্তা বেষ্টনী পেরিয়ে প্রধান ফটক ভেঙে হাজারো আন্দোলনকারী স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় ঢুকে পড়েন। বাড়ির ভেতর থেকে অগ্নিসংযোগ করা হয়। এ সময় বাড়ি থেকে ধোয়া বের হতের দেখা যায়। এছাড়াও বাড়ির ভেতরে ব্যাপক ভাঙচুর চালানো হয়েছে।

নওগাঁয় খাদ্যমন্ত্রীর বাড়িতে আগুন

নওগাঁয় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের বাড়িতে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছেন বিক্ষোভকারীরা। সোমবার (৫ আগস্ট) বিকেল সোয়া ৩টায় নওগাঁ শহরের কাজীর মোড়ে জড়ো হওয়া হাজারো ছাত্র-জনতা বিজয় উল্লাস করেছেন। এ সময়ে বিক্ষোভকারীরা খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের বাড়িতে আগুন দেন।

প্রতিমন্ত্রী পলকের বাসভবন ভাঙচুর

নাটোরের সিংড়ায় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলকের বাসভবন ভাঙচুর করেছে বিক্ষুব্ধ জনতা। এ সময় মালামাল লুট করা হয়েছে। সোমবার বিকেল ৫টার দিকে সিংড়ায় বাসভবনে এ ভাঙচুর ও লুটের ঘটনা ঘটে। এ সময় সিংড়া পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌসের বাসাও ভাঙচুর করা হয়।

বান্দরবান আওয়ামী লীগ কার্যালয়ে অগ্নিসংযোগ, সাবেক মন্ত্রীর বাড়ি ভাঙচুর

বান্দরবানে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে অগ্নিসংযোগ ও সাবেক পার্বত্যবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈ শিংয়ের বাড়িঘর ভাঙচুর করেছেন সাধারণ জনতা। বিকেল ৪টার দিকে বান্দরবান সদরের ভিআইপি রোড় ও রাজার মাঠ এলাকায় এ ঘটনা ঘটে। পরে সেনাবাহিনীর হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

নারায়ণগঞ্জে শামীম ওসমানের বাড়িতে ভাঙচুর-আগুন

নারায়ণগঞ্জে আওয়ামী লীগের কার্যালয় ও দলীয় নেতাকর্মীদের বাড়িতে হামলা চালিয়ে অগ্নিসংযোগ করা হয়েছে। এছাড়া নারায়ণগঞ্জে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য শামীম ওসমানের বাড়িতেও হামলা ও ভাঙচুর চালিয়েছেন আন্দোলনকারী। এ সময় তার বাড়িতে সাতটি মোটরসাইকেলে আগুন ও দুটি হ্যামার গাড়ি ভাঙচুর করা হয়েছে।

সিলেট ও চট্টগ্রামে মন্ত্রী-এমপিদের বাসায় হামলা-আগুন

সিলেট ও চট্টগ্রামে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িতে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। সোমবার সিলেটে মিছিল নিয়ে একদল মানুষ নগরের শাপলাবাগ এলাকায় প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রীর বাড়িতে হামলা চালায়। পরে জেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরীর বাড়িতে ভাঙচুর ও আগুন দেয়।

চট্টগ্রাম: চট্টগ্রামে নগর আওয়ামী লীগ কার্যালয়, মেয়র ও এমপির বাসায় আগুন দেওয়া হয়েছে। দারুল ফজল মার্কেটের নগর আওয়ামী লীগের কার্যালয়ে ভাঙচুর ও আগুন দেওয়া হয়। বিকেল ৪টার দিকে মিছিল থেকে কার্যালয়টিতে আগুন দেওয়া হয়। এছাড়া সিটি মেয়র রেজাউল করিম চৌধুরীর বাড়িতে ভাঙচুর ও আগুন দেওয়া হয়েছে। একইভাবে আগুন দেওয়া হয়েছে রাউজানের সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরীর বাসায়।

নড়াইলে মাশরাফীর বাড়িতে অগ্নিসংযোগ-লুটপাট

নড়াইল-২ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ মাশরাফী বিন মোর্ত্তজার বাড়িতে আগুন দিয়েছে বিক্ষুদ্ধ জনতা। অগ্নিসংযোগের আগে বিক্ষুদ্ধ লোকজন ভাঙচুর ও লুটপাট চালায়। বিকেল ৫টার দিকে বিভিন্ন এলাকা থেকে আসা শতাধিক বিক্ষুদ্ধ জনতা লাঠিসোটা ও দেশীয় অস্ত্র নিয়ে মাশরাফীর বাড়ির সামনে অবস্থান নেয়। এরপরই লোকজন মাশরাফীর দোতলা বাড়ির ভেতরে প্রবেশ করে। এ সময় লোকজন ঘরের আসবাবপত্র ভাঙচুর ও লুটপাট করে।

বরিশালে সাদিক আব্দুল্লাহর বাড়িতে আগুন

বরিশালে আওয়ামী লীগের দলীয় কার্যালয় ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদিক আব্দুল্লাহর বাড়িতে আগুন দিয়েছেন আন্দোলকারীরা। বিকেল সাড়ে ৫টার দিকে এসব আগুন দেওয়ার ঘটনা ঘটে। সন্ধ্যার পর ফায়ার সার্ভিসের ৫-৭ জন কর্মী এসে আগুন নেভান।

কুষ্টিয়ায় মাহবুব-উল-আলম হানিফের বাড়ি ভাঙচুর

কুষ্টিয়ায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফের পিটিআই রোডের বাড়িতে ভাঙচুর চালিয়েছে বিক্ষুব্ধ আন্দোলকারী ও সাধারণ জনতা।

মাদারীপুরে শাজাহান খানের বাসভবনে হামলা

মাদারীপুরে শাজাহান খানের বাসভবনে হামলা চালিয়েছে বিক্ষুব্ধ জনতা। এ সময় তার মালিকাধীন সার্বিক ইন্টারন্যাশনাল হোটেল, সার্বিক ফুড ভিলেজ, সার্বিক গাড়ির কাউন্টার ভাঙচুর করা হয়। এছাড়া শাজাহান খান সমর্থিত আওয়ামী লীগের কার্যালয়ে আগুনও দেওয়া হয়েছে। সোমবার বিকেলে এ ঘটনা ঘটে।

হুইপ স্বপনের বাসায় ভাঙচুর-অগ্নিসংযোগ

হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপনের জয়পুরহাটের বাসায় হামলা চালিয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে। সোমবার বিকেলে বিক্ষুব্ধ জনতা এ হামলা চালান।

কুমিল্লায় এমপি বাহারের বাড়িতে ব্যাপক ভাঙচুর-অগ্নিসংযোগ

কুমিল্লা-৬ (সদর) আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দীন বাহারের বাড়িতে ব্যাপক ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে উত্তেজিত জনতা। সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে নগরীর মনোহরপুর মুন্সেফবাড়ি এলাকায় সংসদ সদস্য বাহারের বাড়িতে এ হামলা চালানো হয়। এ সময় উত্তেজিত কয়েকশ জনতা বাহারের বাড়ির ভেতরে প্রবেশ করে ভাঙচুর করে তাতে আগুন ধরিয়ে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *