দ্য গার্ডিয়ানের প্রতিবেদন: ইমরান খান তালেবান বান্ধব, অক্সফোর্ডের চ্যান্সেলর হওয়ার অযোগ্য

দ্য গার্ডিয়ানের প্রতিবেদন: ইমরান খান তালেবান বান্ধব, অক্সফোর্ডের চ্যান্সেলর হওয়ার অযোগ্য

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ৩, ২০২৪ ৭:০১ পূর্বাহ্ণ

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির চ্যান্সেলর পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের মনোনয়নপত্র জমা দিয়েছিল তার দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। বলা হচ্ছে কারাগারে থেকেই চ্যান্সেলর পদে লড়বেন ইমরান। তবে তার এই নির্বাচনে অংশ নেওয়া নিয়ে প্রশ্ন তুলেছে যুক্তরাজ্যের অন্যতম গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

ইমরান খানকে তালেবান বান্ধব ও নির্বাচনের অযোগ্য বলে প্রতিবেদন করেছে গার্ডিয়ান। প্রতিবেদনে দাবি করা হয়েছে, ইমরান খানের সঙ্গে সাবেক আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেনের ঘনিষ্টতা ছিল।

এদিকে কারাবন্দি অবস্থাতেও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হওয়ার জন্য মনোনয়ন জমা দিয়েছেন ইমরান খান। যা নিয়ে তিনি বলছেন, ‘আমি বিশ্বকে স্থিতিস্থাপকতা, সংকল্প ফিরিয়ে দিতে প্রতিশ্রুতিবদ্ধ। এবং সততা যা জীবন আমাকে শিখিয়েছে, এমনকি যখন প্রতিকূলতা আমার বিরুদ্ধে স্তূপ করা হয় তখনও আমি লড়াই করতে প্রস্তুত।’

এদিকে বিশ্ববিদ্যালয় সূত্র নিশ্চিত করেছে, তাদের অফিস অতীতে তালেবানের প্রতি ইমরানের সমর্থন এবং দুর্নীতির মামলা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে বেশ কয়েকটি ইমেইল পেয়েছে।

রবিবার প্রকাশিত একটি কলামে, কলামিস্ট ক্যাথরিন বেনেট লিখেছেন, ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান একবার ওসামা বিন লাদেনকে ‘শহীদ’ বলেছিলেন এবং তাকে সন্ত্রাসী বলতে অস্বীকার করেছিলেন।

তিনি প্রশ্ন তুলেছেন পিটিআই প্রতিষ্ঠাতার মতো একজন ব্যক্তি যুক্তরাজ্যের একাডেমিক ক্যারিয়ারে কী ধরণের প্রভাব সৃষ্টি করবে। এছাড়াও ধর্ষনের বিষয়ে খানের বিশ্বাস নিয়েও প্রশ্ন তুলেছেন ইমরান খান। তার দাবি, ইমরান এ ব্যাপারে বলেছিলেন নারীদের ‘প্রলোভন’ দেখানো বন্ধ করা উচিত কারণ সবার সেই ইচ্ছাশক্তি নেই। যদি আপনি নিজেকে ধর্ষিত হওয়ার মতো অবস্থানে রাখেন তবে আপনাকে অবশ্যই কিছু দায়িত্ব পালন করতে হবে।’

বেনেট তার কলামে আরও লিখেছেন, ‘নিয়োগটি এক দশকের জন্য। খান ১৪ বছরের সাজা ভোগ করছেন। অক্সফোর্ডের চাকরি প্রশাসনিক দায়িত্বের সাথে জড়িত, বেশ কয়েকটি মূল অনুষ্ঠানের সভাপতিত্ব করতে হবে। আনুষ্ঠানিক পোশাক, কর্মক্ষমতা এবং বক্তৃতা জড়িত। চ্যান্সেলরকে অবশ্যই সহজে অ্যাক্সেসযোগ্য এবং সারা বছর ধরে উপলব্ধ হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *