কফিতে যা মিশিয়ে খেলে দ্রুত ঝরবে পেটের মেদ

কফিতে যা মিশিয়ে খেলে দ্রুত ঝরবে পেটের মেদ

স্বাস্থ্য স্পেশাল

অক্টোবর ২০, ২০২৪ ৬:০৭ পূর্বাহ্ণ

পেট-কোমরের থলথলে মেদ কিছুতেই কমছে না। শরীরচর্চা করছেন, খাওয়া-দাওয়াতেও নিয়ম মানছেন, তবুও মনের মতো ফল পাওয়া যাচ্ছে না! ওজন কমানোর জন্য কত কিছুই না চেষ্টা করছেন। কিন্তু কখনও কফিতে দারুচিনি মিশিয়ে খেয়ে দেখেছেন? ওজন কমাতে ঘি কফি নিয়ে এখন খুব শোনা যাচ্ছে। তবে দারুচিনি দেওয়া কফির পুষ্টিগুণও অনেক।

‘ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশন’-এর তথ্য বলছে, দুধ-চিনি ছাড়া কালো কফিতে দেড় গ্রামের মতো অর্থাৎ এক চা-চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে খেলে হজমশক্তি যেমন বাড়বে, তেমনই ওজনও কমবে। প্রতিদিন নিয়ম করে দারুচিনি মেশানো কফি খেলে কোমরের পরিধিও কমবে বলে দাবি গবেষকদের।

দারুচিনি গুঁড়ো মিশিয়েও কফি তৈরি করতে পারেন, আবার কফি তৈরির জন্য জল গরম করার সময় এক টুকরো দারুচিনি ফেলে দিলেও মশলাটির গুণ কফিতে মিশে যাবে। দারুচিনি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে, খিদে কমায়। যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। মূলত দুই ধরনের দারুচিনি পাওয়া যায় বাজারে। ক্যাসিয়া এবং সিলন। সিলনের দারুচিনির পুষ্টিগুণ তুলনামূলকভাবে বেশি।

গবেষকেরা বলছেন, দারচিনিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে, যা কফির ক্যাফিনের খারাপ প্রভাব কমিয়ে দিতে পারে। তা ছাড়াও দারুচিনিতে আছে ‘পলিফেনল’। এই উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

দারুচিনি দেওয়া কফি খুব ভাল ডিটক্স পানীয়ের কাজ করতে পারে। এটি নিয়মিত খেলে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমবে। সারাদিনের খাবার থেকে যে পরিমাণ টক্সিন বা দূষিত পদার্থ শরীরে জমা হয়, তা ছেঁকে বার করে দিতে পারে দারুচিনি। ফলে ঝরঝরে এবং চাঙ্গা হয় শরীর। রোজ সকালে দারুচিনি মেশানো কফি খেলে হজমশক্তি বাড়বে। শরীরচর্চার পরেও খেতে পারেন দারুচিনি দেওয়া কফি। তাতেও উপকার হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *