অলিম্পিকে নারীদের খেলায় পুরুষ বক্সার! তুলোধুনো কঙ্গনার

অলিম্পিকে নারীদের খেলায় পুরুষ বক্সার! তুলোধুনো কঙ্গনার

বিনোদন স্পেশাল

আগস্ট ৩, ২০২৪ ৮:৩২ পূর্বাহ্ণ

নারী বক্সারদের প্রতিযোগিতায় নেমেছেন একজন ‘পুরুষ’ প্রতিযোগী! সেই বিতর্কে উত্তাল প্যারিস অলিম্পিক। লিঙ্গ টেস্টে ফেল করা ইমানে খেলিফের বিরুদ্ধে মাত্র ৪৫ সেকেন্ড লড়ে ম্যাচ ছেড়ে দেন অ্যাঞ্জেলা কারিনি। তার পরে জানান, ‘প্রতিপক্ষের থেকে এমন জোরে আঘাত পাননি কোনোদিন।’

এই ঘটনার পর থেকেই প্রবল তোপের মুখে পড়েছেন আলজেরিয়ার বক্সার খেলিফ।

সারা বিশ্বে বিভিন্ন তারকা ব্যক্তিরাও একহাত নিচ্ছেন খেলিফকে। এবার সেই প্রেক্ষিতেই বিতর্কিত ‘পুরুষ’ বক্সার খেলিফকে একহাত নিলেন কঙ্গনা রানাউয়াত।

অ্যাঞ্জেলা কারিনির পাশে দাঁড়িয়ে সাংসদ অভিনেত্রী বলেন, “এই মেয়েটিকে একজন ৭ ফুট লম্বা পুরুষের সঙ্গে লড়াই করতে হয়েছে। অলিম্পিকে অংশ নেওয়া ওই বিতর্কিত প্রতিযোগী জন্মসূত্রেই পুরুষ।

যার শরীরের সমস্ত অঙ্গই পুরুষের মতো। একজন পুরুষ হয়ে ওই নারী বক্সারকে তিনি রিংয়ের মধ্যে জন্তুর মতো নৃশংসভাবে মারেন। স্পষ্ট ওই নারী বক্সারকে খেলার অজুহাতেই শারীরিকভাবে নির্যাতনও করতে দেখা গিয়েছে তাকে। তবে তার দাবি সে নারীই। তাহলেই ভাবুন, অলিম্পিকে নারীদের বক্সিং ম্যাচে কে আদতে জিতেছেন?’

কঙ্গনা আরো বলেন, ‘কাল আপনার সন্তানের চাকরি বা পদক ছিনিয়ে নেওয়ার আগেই আজ প্রতিবাদ করুন। নারীদের খেলাকে বাঁচান।’

অভিনেত্রী কাঠগড়ায় তুলেছেন অলিম্পিক কমিটিকেও। যদিও আন্তর্জাতিক অলিম্পিক কমিটির পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, “অ্যাথলিটদের পাসপোর্টের ভিত্তিতেই তাদের লিঙ্গ এবং বয়স নির্ধারণ করা হয়। ২০২০ টোকিও অলিম্পিকেও এই নিয়মই ছিল। প্যারিসের ক্ষেত্রে সেই নিয়ম পাল্টানো হয়নি। যেভাবে নারী বক্সারদের কাঠগড়ায় তোলা হচ্ছে সেটা অত্যন্ত নিন্দনীয়।”

দুই দিন আগেই প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের বিতর্কে সরব হয়েছিলেন কঙ্গনা রানাউয়াত। জিশুর ‘লাস্ট সাপার’কে ব্যঙ্গ করার অভিযোগ উঠেছিল অলিম্পিক কমিটির বিরুদ্ধে। সেই প্রসঙ্গেই সুর চড়িয়েছিলেন এই তারকা সংসদ সদস্য। কঙ্গনা রানাওয়াতের অভিযোগ ছিল, ২০২৪ অলিম্পিক সমকামিতার প্রদর্শন ছাড়া কিছুই নয়!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *