আপনার কণ্ঠ শুনেই অসুস্থতা বুঝে যাবে এআই!

আপনার কণ্ঠ শুনেই অসুস্থতা বুঝে যাবে এআই!

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

সেপ্টেম্বর ৪, ২০২৪ ৮:৪৭ পূর্বাহ্ণ

মানুষের জীবনযাপনে অন্যতম অনুষঙ্গ হয়ে উঠেছে স্মার্টফোন। ক্যাব ডাকা থেকে অনলাইন লেনদেন, কাছের মানুষদের সঙ্গে যোগাযোগ- সবই অনায়াসে সম্ভব মুঠোফোনের মাধ্যমে। এবার আপনার কণ্ঠ শুনেই কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়েই অসুস্থতা টের পেয়ে যাবে স্মার্টফোন!

গুগল তাদের ফাউন্ডেশন এআই মডেলগুলোকে প্রস্তুত করেছে নানা ধরনের শব্দ শুনিয়ে। জানা যাচ্ছে, ৩০ কোটি অডিও শোনানো হয়েছে। যেগুলোর মধ্যে হাঁচি, কাশি, হাঁপানি, শ্বাসকষ্ট জাতীয় সব ধরনের শব্দই রয়েছে।

জানা গেছে, শুধু কাশির শব্দই রয়েছে ১০ কোটি। যা কাজে লাগিয়ে এআই ধরে ফেলবে কেউ যক্ষ্মায় কষ্ট পাচ্ছেন নাকি। কিংবা তার হৃদ্‌রোগে কোনো সমস্যা তৈরি হয়েছে কি-না।

ভারতীয় সংস্থা সালসিট টেকনোলজিসের সঙ্গে সমঝোতা করেছে সার্চ ইঞ্জিন জায়েন্ট গুগল। ওই সংস্থাটি একটি হেলথকেয়ার এআই স্টার্ট-আপ। লক্ষ্য, স্মার্টফোনকে এমনভাবে প্রস্তুত করা যাতে সহজেই ব্যবহারকারীর বিপণ্ণতাকে অনায়াসে চিহ্নিত করতে পারে সেটি। এই প্রথম নয়। গুগল (Google) এর আগেও মানুষের চেতনাকে ডিজিটাইজ করার চেষ্টা করেছে। কিন্তু এবার মানুষের অসুস্থতাকে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ধরে ফেলার লক্ষ্যমাত্রা সামনে রেখে এগোতে চেয়েছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *