আল্লাহর বড় নেয়ামত শান্তি ও নিরাপত্তার দোয়া

আল্লাহর বড় নেয়ামত শান্তি ও নিরাপত্তার দোয়া

ধর্ম

আগস্ট ৪, ২০২৪ ৮:২২ পূর্বাহ্ণ

বিশ্বনবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শান্তি, নিরাপত্তা ও সুস্থতাকে ঈমানের পর মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলার বড় নেয়ামত বলেছেন এবং তার সাহাবিদের আল্লাহর কাছে শান্তি ও নিরাপত্তা প্রার্থনা করার নির্দেশ দিয়েছেন।

ওসাত ইবনে ইসমাঈল বাজালি (রা.) বলেন, রাসূলুল্লাহ (সা.) এর ইন্তেকালের পর একদিন আবু বকর (রা.) মিম্বরে দাঁড়িয়ে বললেন, গত বছর আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার এই জায়গা দাঁড়ালেন, বলতে বলতে আবু বকর (রা.) কেঁদে ফেললেন, তারপর বললেন, ‏ عَلَيْكُمْ بِالصِّدْقِ فَإِنَّهُ مَعَ الْبِرِّ وَهُمَا فِي الْجَنَّةِ وَإِيَّاكُمْ وَالْكَذِبَ فَإِنَّهُ مَعَ الْفُجُورِ وَهُمَا فِي النَّارِ وَسَلُوا اللَّهَ الْمُعَافَاةَ فَإِنَّهُ لَمْ يُؤْتَ أَحَدٌ بَعْدَ الْيَقِينِ خَيْرًا مِنَ الْمُعَافَاةِ وَلاَ تَحَاسَدُوا وَلاَ تَبَاغَضُوا وَلاَ تَقَاطَعُوا وَلاَ تَدَابَرُوا وَكُونُوا عِبَادَ اللَّهِ إِخْوَانًا

অর্থ: ‘আপনারা সত্যবাদিতা অবলম্বন করুন। কারণ তা পুণ্যের সঙ্গী এবং এ দুটির অবস্থান জান্নাতে। আপনারা অবশ্যই মিথ্যা পরিহার করুন। কারণ তা পাপাচারের সঙ্গী এবং এ দুটির অবস্থান জাহান্নামে। আল্লাহর কাছে সুস্থতা ও নিরাপত্তা প্রার্থনা করুন। ঈমানের পর কাউকে সুস্থতা ও নিরাপত্তার চেয়ে উত্তম কিছু দান করা হয়নি। একে অপরের প্রতি হিংসা-বিদ্বেষ পোষণ করো না, সম্পর্কচ্ছেদ করবেন না এবং পরস্পর থেকে মুখ ফিরিয়ে নেবেন না। হে আল্লাহর বান্দারা’! আপনারা ভাই ভাই হয়ে যান। (সুনানে ইবনে মাজা, মুসনাদে আহমদ)

এটা মূলত রাসূলুল্লাহ (সা.) এর বক্তব্য যা আবু বকর (রা.) বর্ণনা করেছেন।

আব্বাস ইবনে আবদুল মুত্তালিব (রা.) বলেন, আমি আল্লাহর রাসূলুল্লাহ (সা.) এর কাছে গিয়ে বললাম, হে আল্লাহর রাসূল! এমন কোনো দোয়া আমাকে শিখিয়ে দিন, যা আল্লাহ তাআলার নিকট আমি প্রার্থনা করতে পারি। তিনি বললেন, আল্লাহ তাআলার কাছে শান্তি ও নিরাপত্তা প্রার্থনা করুন। কিছু দিন যাওয়ার পর আবার গিয়ে আমি বললাম, হে আল্লাহর রাসূল! আল্লাহ তাআলার কাছে কোন বিষয়ে প্রার্থনা করতে পারি? তিনি আমাকে বললেন, হে আব্বাস, হে আল্লাহর রাসূলের চাচা! আল্লাহ তাআলার কাছে আপনি দুনিয়া ও আখেরাতের শান্তি ও নিরাপত্তা প্রার্থনা করুন। (সুনানে তিরমিজি)

দুনিয়া ও আখেরাতের শান্তি ও নিরাপত্তা প্রার্থনা করে কোরআনুল কারিমে বর্ণিত দোয়াটি আমরা করতে পারি। দোয়াটি হলো, رَبَّنَاۤ اٰتِنَا فِی الدُّنۡیَا حَسَنَۃً وَّ فِی الۡاٰخِرَۃِ حَسَنَۃً وَّ قِنَا عَذَابَ النَّارِ

উচ্চারণ: ‘রাব্বানা আতিনা ফিদ-দুনিয়া হাসানাহ ওয়া ফিল-আখিরাতি হাসানাহ ওয়া কিনা আযাবান-নার’।

অর্থ: ‘হে আমাদের রব, আমাদের দুনিয়াতে কল্যাণ দিন, আখেরাতেও কল্যাণ দিন এবং আগুনের আযাব থেকে রক্ষা করুন’। (সূরা: বাকারা, আয়াত: ২০১)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *