ইসরাইলকে পরাজিত করার পথে অবিচল থাকবে হামাস

ইসরাইলকে পরাজিত করার পথে অবিচল থাকবে হামাস

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ১৪, ২০২৪ ৯:২৮ পূর্বাহ্ণ

ইসরাইলকে পরাজিত করার পথে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন অবিচল থাকবে বলে হুঁশিয়ারি দিয়েছেন হামাসের রাজনৈতিক প্রধান ইয়াহিয়া সিনওয়ার।

শুক্রবার লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর প্রধান সাইয়েদ হাসান নাসরাল্লাহকে লেখা একটি চিঠিতে তিনি এ কথা বলেন।

তেহরানে হামাসের সাবেক প্রধান ইসমাইল হানিয়াকে শহিদ করার পর নাসরাল্লাহ যে শোকবার্তা পাঠিয়েছিলেন, তার প্রতিক্রিয়ায় সিনওয়ার এ চিঠি লিখেছেন। চিঠিটি ইতোমধ্যেই হিজবুল্লাহ নেতার কাছে পৌঁছেছে।

চিঠিতে সিনওয়ার লিখেছেন, ‘আমরা আপনার বিনয়ী বার্তাটি পেয়েছি, যাতে আমাদের দুই শহিদকে অত্যন্ত প্রশংসা ও গর্বের সঙ্গে অভিনন্দন জানিয়েছেন। জিহাদ ও প্রতিরোধে আপনার সঙ্গী ইসমাইল হানিয়ার শাহাদাতে জাতির যে ক্ষতি হয়েছে, তাতে আপনি সমবেদনা জানিয়েছেন’।

হাসান নাসরাল্লাহকে ধন্যবাদ জানিয়ে হামাস প্রধান লিখেছেন, ‘প্রতিরোধ অক্ষের প্রতি আপনার আন্তরিক এবং মহৎ অনুভূতি নিয়ে সংহতি প্রকাশের জন্য সর্বশক্তিমান আল্লাহর কাছে দোয়া করছি। তিনি যেন আপনাকে এবং আপনার দেশকে সমস্ত ক্ষতি থেকে রক্ষা করেন’।

ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দেওয়ার পর, গত ৩১ জুলাই উত্তর তেহরানের একটি গেস্টহাউসে ইসমাইল হানিয়াকে গুপ্ত হামলার মাধ্যমে শহিদ করা হয়।

হানিয়াকে ‘ফিলিস্তিনি জাতির প্রতীক’ হিসেবে উল্লেখ করে সিনওয়ার বলেন, তার রক্ত​এবং অন্য ফিলিস্তিনিদের রক্ত​নাৎসি ইহুদিবাদী দখলদারিত্বের মোকাবিলায় হামাসের শক্তি ও সামর্থ্য বাড়াবে।

সিনওয়ার আরও বলেন, ‘আমরা এও নিশ্চিত করছি যে, হামাস সবসময় যেমন ছিল তেমনই শহিদদের রক্তের প্রতি আনুগত্যের পথে অবিচল থাকবে এবং শহিদ নেতা হানিয়া যে উচ্চতর নীতির জন্য আহ্বান করেছিলেন তাতে অবিচল থাকবে।

এটি ছিল হামাস প্রধান হওয়ার পর সিনওয়ারের প্রথম প্রকাশিত বক্তব্য। যেখানে তিনি শুধু নাসরাল্লাহকেই নয়, আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলমাদজিদ তেবউনকেও তার পুনঃনির্বাচনের জন্য অভিনন্দন জানিয়েছেন।

সূত্র: আল-জাজিরা ও মেহের নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *