ইসরাইলি স্থল বাহিনীর প্রধানের পদত্যাগ

ইসরাইলি স্থল বাহিনীর প্রধানের পদত্যাগ

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ৪, ২০২৪ ৭:১৭ পূর্বাহ্ণ

দখলদার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে তেলআবিবে ব্যাপক বিক্ষোভ-প্রতিবাদের মাঝেই পদত্যাগের ঘোষণা দিলেন দেশটির স্থল বাহিনীর প্রধান মেজর জেনারেল তামির ইয়াদাই।

ইসরাইলের সামরিক বাহিনীর পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করে জানানো হয়েছে, ব্যক্তিগত কারণেই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।

মেজর জেনারেল তামির ইয়াদাই গত তিন বছর ধরে ইসরাইলের স্থল বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মঙ্গলবার টাইমস অব ইসরাইলের প্রতিবেদনে বলা হয়েছে, ইয়াদাই তার পদত্যাগের সিদ্ধান্ত ইসরাইলের চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি এবং প্রতিরক্ষামন্ত্রী ইয়ভ গ্যালান্ট অনুমোদন করেছেন।

এতে আরও বলা হয়েছে, আশা করা হচ্ছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই একজন উপযুক্ত কর্মকর্তাকে পাওয়া গেলেই ইয়াদাই তার পদ থেকে সরে যাবেন। তবে তার পরিবর্তে কে আসবেন, তা এখনো স্পষ্ট নয়।

ইয়াদাই আপাতত ছুটিতে থাকবেন এবং পরে সামরিক বাহিনীতে অন্যান্য গুরুত্বপূর্ণ পদের জন্য তার প্রার্থিতা জমা দেবেন বলে জানা গেছে।

এদিকে ইয়াদাইয়ের পদত্যাগকে ইসরাইলের সামরিক বাহিনীতে একটি উল্লেখযোগ্য পরিবর্তন হিসেবে দেখা হচ্ছে। কারণ ইয়াদাই তার সময়কালে ইসরাইলি স্থল বাহিনীকে আধুনিকীকরণ এবং কার্যক্রম পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

সামরিক বিশ্লেষকরা মনে করছেন, তামির ইয়াদাইয়ের উত্তরসূরি বেছে নেওয়া ইসরাইলের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে; যা দেশটির সামরিক বাহিনীর ভবিষ্যৎ কার্যক্রমের ওপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে।

সূত্র: মেহের নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *