ইসরাইল সংবাদমাধ্যম: পাকিস্তান-ইসরাইল সম্পর্কোন্নয়নে ইমরান খানই উপযুক্ত ব্যক্তি

ইসরাইল সংবাদমাধ্যম: পাকিস্তান-ইসরাইল সম্পর্কোন্নয়নে ইমরান খানই উপযুক্ত ব্যক্তি

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ১০, ২০২৪ ৭:০৮ পূর্বাহ্ণ

ফিলিস্তিনে নৃশংস হামলা চালানোয় ইসরাইলের প্রতি ক্ষোভ আছে গোটা মুসলিম বিশ্বের। পাকিস্তানকেও দেখা গেছে নানা সময় ইসরাইলের প্রতি নিন্দাজ্ঞাপন করতে। তবে এবার ইসরাইলের সংবাদমাধ্যম টাইমস অব ইসরাইলের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান ইসরাইল ও পাকিস্তানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের জন্য সবচেয়ে উপযুক্ত ব্যক্তি।

ঐতিহাসিকভাবে পাকিস্তান ও ইসরাইলের উত্তেজনাপূর্ণ সম্পর্কের কারণে এই প্রতিবেদনটি এখন ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে পাকিস্তানে।

ইসরাইলের সংবাদপত্র টাইমস অব ইসরাইলের ওই ব্লগটি লিখেছেন— বেলজিয়ামের ব্লগার আয়নুর বাশিরোভার। ওই ব্লগ পোস্টে ইসরাইলের সঙ্গে পাকিস্তান সাবেক প্রধানমন্ত্রীর কথিত যোগাযোগের কথা উল্লেখ করেছেন তিনি। বশিরোভার মতে, ইমরান খান গোল্ডস্মিথ পরিবারের মাধ্যমে ইসরাইল কর্তৃপক্ষকে বার্তা পাঠিয়েছেন। দুই দেশের মধ্যে সম্পর্কের স্বাভাবিকীকরণ করতে নিজের আগ্রহের কথা জানিয়েছেন।

ইমরান খানের এমন আগ্রহের কারণ হিসেবে ওই ব্লগার বলেছেন, গোল্ডস্মিথ পরিবারের সঙ্গে পিটিআই প্রতিষ্ঠাতার ঘনিষ্ঠ সম্পর্ক থাকায় ইসরাইলের প্রতি তার এমন অবস্থানের একটি গুরুত্বপূর্ণ কারণ হতে পারে।

ব্লগে আরও দাবি করা হয়েছে, ইমরান খানের অনন্য অবস্থান, সম্পর্ক এবং কৌশলগত চিন্তাভাবনা ইসরাইল ও পাকিস্তানের মধ্যে সম্ভাব্য সম্পর্ক স্থাপনকে প্রভাবিত করতে পারে। এ ছাড়া সংবাদপত্রটি বিশ্বাস করে, ইমরান খান তার আন্তর্জাতিক অভিজ্ঞতা এবং সংযোগের মাধ্যমে পশ্চিম ও ইসলামিক বিশ্বের মধ্যে ব্যবধান কমানোর ক্ষমতা রাখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *