এক মাছ ধরেই কোটিপতি তরুণ

এক মাছ ধরেই কোটিপতি তরুণ

চিত্র-বিচিত্র স্পেশাল

মে ১২, ২০২৪ ৮:১৩ পূর্বাহ্ণ

বড়শি দিয়ে এক মাছ ধরেই কোটিপতি হলেন এক তরুণ। সম্প্রতি অস্ট্রেলিয়ায় নর্দান টেরিটোরি রাজ্যে এ ঘটনা ঘটেছে। ভেটকি প্রজাতির এ মাছের নাম বারামুন্ডি।

‘মিলিয়ন ডলার ফিশ’ প্রতিযোগিতার আওতায় মাছটি নদীতে ছাড়া হয়েছিল। বলা হয়েছিল, যিনি মাছটি ধরতে পারবেন, তিনি পাবেন ১০ লাখ অস্ট্রেলীয় ডলার, যা বাংলাদেশি টাকায় ৭ কোটি ৭০ লাখ ৪১ হাজার (১ অস্ট্রেলীয় ডলার=৭৭ টাকা)।

৯ বছর ধরে রাজ্যটির প্রতি পর্যটকদের আকর্ষণ তৈরি করতে এই প্রতিযোগিতার আয়োজন হয়ে আসছে। প্রতিবছর অক্টোবরে এ রকম শতাধিক মাছ নদীতে ছাড়া হয়। যার পুরস্কারমূল্য ১০ হাজার, ২০ হাজার ও ১ মিলিয়ন ডলার। প্রতিযোগিতা চলে মার্চ মাস পর্যন্ত। তবে এ বছর প্রতিযোগিতার মেয়াদ বাড়িয়ে এপ্রিল পর্যন্ত করা হয়। আর কী কাণ্ড, প্রতিযোগিতার শেষ দিনই মিলিয়ন ডলারের মাছটি ধরা পড়ে এই তরুণের বড়শিতে।

এক মাছেই কোটিপতি বনে যাওয়া তরুণের নাম কিগান পেইন (১৯)। কিগান স্থানীয় ক্যাথরিন এলাকার বাসিন্দা। মাছটিকে ধরার পর তিনি ভেবেছিলেন এটা কোনো তেলাপিয়া মাছ। পরে তার বোন অ্যাডিসন মাছটির গায়ে থাকা শনাক্তকরণ ছোট যন্ত্রটি দেখে বুঝতে পারেন মাছটির কদর। এরপর প্রতিযোগিতা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে তারা তৎক্ষণাৎ একটি সংবাদ সম্মেলনের আয়োজনে করে কিগানকে ১০ লাখ ডলারের চেক দেয়।

হঠাৎ পাওয়া এই অর্থ দিয়ে কী করবেন তিনি, এমন প্রশ্নের জবাবে কিগান বলেন, আমরা অনেক বড় পরিবার। আট সদস্য আমাদের। এত ডলার আমাদের কল্পনাতীত। আমি অনেক খুশি। আমি যা খুশি কিনতে পারব, এমনকি মা-বাবার আবাসন ঋণ পরিশোধেও ওই অর্থ কাজে লাগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *