করোনাকালে লাশ পোড়ানোয় মুসলিমদের কাছে ক্ষমা চাইলো শ্রীলংকা

করোনাকালে লাশ পোড়ানোয় মুসলিমদের কাছে ক্ষমা চাইলো শ্রীলংকা

আন্তর্জাতিক

জুলাই ২৬, ২০২৪ ৯:৩১ পূর্বাহ্ণ

করোনা মহামারিকালে সৎকারের নিয়মে বাধ্যতামূলক লাশ পোড়ানোর নির্দেশ দেওয়ায় মুসলিমদের কাছে ক্ষমা চেয়েছে শ্রীলংকা সরকার। মঙ্গলবার এক বিবৃতিতে এই ক্ষমাপ্রার্থনা জানানো হয়।

করোনাকালীন সময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, করোনায় মৃতদের মুসলিম রীতিতে কবর দেওয়া নিরাপদ। তবে শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের প্রশাসন সেই সময় মুসলিমদের লাশ পোড়ানোর জন্য নির্দেশ নিয়েছিলেন। এই পদক্ষেপের জন্য শ্রীলংকা সরকার জাতিসংঘ ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর সমালোচনার মুখে পড়ে। পরে ২০২১ সালে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের শ্রীলংকা সফরের সময় বাধ্যতামূলক লাশ পোড়ানো নীতি বন্ধ করে শ্রীলংকা সরকার।

চলতি মাসে প্রকাশিত একটি বইয়ে এ প্রসঙ্গে গোতাবায়া নিজের পক্ষে সাফাইও গেয়েছেন। তিনি জানিয়েছেন, বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে তখন লাশ পোড়ানোর আদেশ দেওয়া হয়েছিল।

মুসলিমরা শ্রীলংকায় সংখ্যালঘিষ্ঠ। ইসলাম ধর্ম অনুযায়ী, মৃতদের মক্কার দিকে মুখ করে কবর দেওয়া হয়। অপর দিকে বৌদ্ধ ও হিন্দুদের মৃতদেহ সৎকারে পোড়ানো হয়।

মুসলিম কাউন্সিল অব শ্রীলংকার হিলমি আহমেদ সংবাদমাধ্যম এএফপিকে বলেন, আমরা এখন দুই শিক্ষাবিদ – মেথথিকা বিথানেগে এবং চন্না জয়সুমানার বিরুদ্ধে মামলা করব। তারাই তখন লাশগুলো পোড়ানোর জন্য বাধ্য করেছিল। আমরা এখন ক্ষতিপূরণও চাইব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *