কিমকে বিলাসবহুল গাড়ি উপহার দিলেন পুতিন

কিমকে বিলাসবহুল গাড়ি উপহার দিলেন পুতিন

আন্তর্জাতিক

জুন ২১, ২০২৪ ৮:৩৮ পূর্বাহ্ণ

পিয়ংইয়ং সফরে গিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে একটি বিলাসবহুল গাড়ি উপহার দিয়েছেন। গাড়িটি রাশিয়ার তৈরি অরাস লিমুজিন। উপহারের তালিকায় আরও ছিল একটি টি সেট এবং অ্যাডমিরাল ড্যাগার।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার পুতিনকে উত্তর কোরিয়ার রাজধানীতে শত শত উৎফুল্ল মানুষ স্বাগত জানান। তার জন্য আড়ম্বরপূর্ণ আনুষ্ঠানিকতার আয়োজন করা হয়।

গত বছরের সেপ্টেম্বরে কিম জং-উন রাশিয়ার পূর্বাঞ্চল সফরে গিয়েছিলেন। তখন পুতিন তাকে একটি কালো রঙের অরাস গাড়ি দেখিয়েছিলেন। সেই গাড়ি ছিল ধাতব পাত লাগানো, যা গুলি ঠেকাতে পারে। কিম ওই গাড়িতে পুতিনের পাশে বসেন এবং মনে করা হয় যে তিনি গাড়ি চড়া বেশ উপভোগ করেছিলেন।

ভ্লাদিমির পুতিনও পেয়েছেন পাল্টা উপহার। অনেকগুলো চিত্রকলা, যেখানে মূলত তাকেই আঁকা হয়েছে। পাশাপাশি নিজের আবক্ষ মূর্তিও পেয়েছেন তিনি কিম জং-উনের কাছ থেকে। রাশিয়ার প্রেসিডেন্টের উপদেষ্টা ইউরি উশাকভ রুশ বার্তা সংস্থা তাসকে এ তথ্য জানিয়েছেন।

কার ম্যাগাজিনের এক প্রতিবেদন অনুসারে, অরাস গাড়ির উৎপাদন শুরু হয় ২০১৮ সাল থেকে। ভ্লাদিমির পুতিনের ইচ্ছা ছিল রাশিয়াতেই একটি বিলাসবহুল গাড়ি তৈরির। সেই ইচ্ছারই ফসল হলো অরাস। পুতিন ২০১৮ সাল থেকেই একটি অরাস সিনাট গাড়ি ব্যবহার করছেন। আর সাধারণ মানুষের কাছে অরাস বিক্রি শুরু হয় ২০২১ সাল থেকে।

গত মাসে একজন রুশ কর্মকর্তা জানিয়েছিলেন, রাশিয়া চলতি বছর থেকে টয়োটার সাবেক একটি কারখানায় বিলাসবহুল অরাস গাড়ি তৈরি শুরু করবে। টয়োটার ওই কারখানা সেন্ট পিটার্সবার্গে অবস্থিত।

রয়টার্স জানিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট অবশ্য প্রথম একটি অরাস গাড়ি কিম জং-উনকে উপহার দিয়েছিলেন চলতি বছরের ফেব্রুয়ারি মাসে। দুই দেশের পক্ষ থেকেই তখন বিষয়টি নিশ্চিত করা হয়েছিল। এর মানে হলো, কিম জং-উনের গ্যারেজে এখন অন্তত দুটি অরাস গাড়ি রয়েছে।

এটা বিশ্বাস করা হয় যে গাড়ি নিয়ে কিমের বিপুল আগ্রহ রয়েছে। তার নিজের সংগ্রহে বেশ বড়সংখ্যক বিদেশি বিলাসবহুল গাড়ি রয়েছে।

কিমকে মেবাক লিমুজিনে দেখা গেছে। বেশ কয়েকটি মার্সেডিজ, একটি রোলস-রয়েস ফ্যান্টম ও একটি লেক্সাস স্পোর্টস ইউটিলিটি ভেহিকেলেও তাকে চড়তে দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *