কেরালায় ভূমিধসে নিহত ২৮৮, যা বললেন রাহুল গান্ধী

কেরালায় ভূমিধসে নিহত ২৮৮, যা বললেন রাহুল গান্ধী

আন্তর্জাতিক

আগস্ট ২, ২০২৪ ১০:১৬ পূর্বাহ্ণ

ভারতের কেরালা রাজ্যের ওয়ানাডে ভয়াবহ ভূমিধসে মৃতের সংখ্যা ২৮৮ জনে পৌঁছেছে। আহতের সংখ্যাও ২০০ ছাড়িয়ে গেছে। শতাধিক মানুষ আটকে থাকায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ওয়ানাডের মেপ্পাডির পার্বত্য এলাকায় একটানা প্রবল বৃষ্টিপাতে বুধবার ভোরে এ ভূমিধস নামে। ভূমিধসে বিধ্বস্ত হয় মেপ্পাডি, মুনডাক্কাই টাউন ও চুরাল মালা। দুর্যোগের পরই উদ্ধারকাজে অংশ নেয় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। তাদের সম্মিলিত প্রচেষ্টায় প্রায় দেড় হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে। তবে প্রায় আড়াইশো মানুষ এখনও নিখোঁজ রয়েছে।

এদিকে বৃহস্পতিবার ভূমিধসে বিধ্বস্ত ওয়ানাড পরিদর্শন করেন কংগ্রেস নেতা ও সংসদ সদস্য রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী। বিধ্বস্ত এলাকা ঘুরে দেখেন তারা। রাহুল গান্ধী সেখানে দুর্গতদের সমবেদনাও জানিয়েছেন।

কংগ্রেস নেতা বলেন, রাজনীতির ইস্যু নিয়ে কথা বলার সময় এখন নয়। এখানকার মানুষ সহায়তা চাইছেন। এখন এখানকার যে মানুষগুলো সমস্যার মধ্যে রয়েছেন, তাদের চিকিৎসা পরিষেবা দেওয়া দরকার। আমি এখন রাজনীতি নিয়ে উৎসাহিত নই। এখানকার মানুষের সব থেকে ভালো যে সুরক্ষার ব্যবস্থা আছে, সেটা দেখা দরকার।

এদিকে এমন বিপর্যয়ের পর সম্প্রতি কেরালা সরকারকে একহাত নিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পরে কেরালার মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, এ নিয়ে দোষারোপের সময় এটা নয়।

অন্যদিকে ভূমিধসে বিধ্বস্ত ওয়ানাডে এলাকায় দুজন প্রতিনিধি পাঠাচ্ছেন তৃণমূল নেত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেরালার বিপর্যস্ত এলাকায় যাবেন রাজ্যসভায় তৃণমূলের দুই সংসদ সদস্য সাকেত গোখলে ও সুস্মিতা দেব। সেখানে দুদিন থাকবেন তারা। এক্স হ্যান্ডল থেকে পোস্ট করে এ তথ্য জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা নিজেই।

এক্স হ্যান্ডেল পোস্টে মমতা লিখেছেন, ‘কেরালার ওয়ানাডে ভূমিধসের খবরে আমি খুবই উদ্বিগ্ন। এটা সত্যিই ভয়াবহ বিপর্যয়। মানবিক কারণে আমরা দুই সদস্যের প্রতিনিধি দল পাঠাচ্ছি। সাকেত গোখলে ও সুস্মিতা দেব বিধ্বস্ত এলাকায় যাবেন। তারা সেখানে দুদিন থাকবেন। হতাহতদের পরিরারের সঙ্গে দেখা করবেন।’

সূত্র: হিন্দুস্তান টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *