গাছের গায়ে সাদা রং দেওয়া হয় কেন?

গাছের গায়ে সাদা রং দেওয়া হয় কেন?

ফিচার স্পেশাল

আগস্ট ১০, ২০২৪ ৮:৫৪ পূর্বাহ্ণ

রাস্তা দিয়ে চলার পথে প্রায় সময়ই দেখা যায় গাছের গায়ে সাদা রংয়ের প্রলেপ দেওয়া। কিন্তু কখনো কি আমাদের মনে প্রশ্ন জেগেছে কেন গাছের গায়ে সাদা রং করা হয়? প্রকৃতপক্ষে, কোনো একক কারণ নয় বরং গাছের গায়ে সাদা রং করার সঙ্গে বেশকিছু বিষয় জড়িয়ে আছে। আসলে রাস্তার ধারের গাছগুলোতে সাদা রং করার পিছনে বৈজ্ঞানিক কারণ রয়েছে। যদিও এই বৈজ্ঞানিক কারণ অনেকেই জানেন না। মূলত গাছগুলোর সুরক্ষার কারণেই সাদা রং করা হয়ে থাকে।

চলুন জেনে নেই কেন গাছে সাদা রং দেওয়া হয়-

সানস্কাল্ড থেকে সুরক্ষা

গাছের গায়ে সাদা রংয়ের প্রলেপ গাছকে সানস্কাল্ড থেকে মুক্তি দেয়। যখন কোনো গাছ সূর্যের আলোকরশ্মির অতিরিক্ত তাপের মধ্যে থাকে, তখন অনেক সময় গাছের বাকল খসে পড়ে। সূর্যের অতিরিক্ত তাপদাহের ফলে গাছের বহিরাবরণ ক্ষতিগ্রস্থ হওয়ার এই ঘটনাকেই সানস্কাল্ড বলে। গাছের বাকল ছাড়াও অন্যান্য অঙ্গ যেমন: পাতা, ফল ইত্যাদিও সানস্কাল্ডের শিকার হতে পারে।

গাছের গায়ে সাদা রংয়ের প্রলেপ দেওয়ার ফলে গাছের বাকল খসে পড়া কিংবা গাছের বহিরাবরণ ক্ষতিগ্রস্থ হওয়া থেকে গাছ রক্ষা পায়। যেহেতু, সাদা রং সবচেয়ে কম মাত্রায় আলোকরশ্মি শোষণ করে সেহেতু গাছের গায়ে সাদা রংয়ের প্রলেপ থাকলে সূর্যরশ্মি শোষিত না হয়ে প্রতিফলিত হয়ে যায়। ফলে অত্যধিক তাপমাত্রাজনিত ক্ষয়ক্ষতি থেকেও গাছ রক্ষা পায়।

ক্ষতিকর পোকামাকড় থেকে সুরক্ষা

গাছের গায়ে সাদা রংয়ের জন্য হরহামেশাই চুন ব্যবহার করা হয়। তবে, শুধুমাত্র সাদা বর্ণের কারণেই গাছের গায়ে চুন ব্যবহৃত হয় না। চুনের রয়েছে আরও উপকারী গুণ।
উইপোকা গাছের গায়ে এবং বাকলের নিচে বাসা বাঁধে যা গাছের জন্য মারাত্মক ক্ষতিকর। গাছের গায়ে চুন ব্যবহারের ফলে গাছে এ ধরনের ক্ষতিকর পোকামাকড় বাসা বাঁধতে পারে না। কারণ, চুন পোকামাকড়ের কোষকে শুষ্ক করে তোলে এবং নিঃশ্বাসে বাধার সৃষ্টি করে। ফলে, গাছের গায়ে চুনকাম করলে পোকামাকড় বাসা বাঁধতে পারে না।

রোগ-বালাই থেকে সুরক্ষা

গাছের গায়ে সাদা রংয়ের প্রলেপ গাছকে বিভিন্ন রোগবালাই থেকেও সুরক্ষা প্রদান করে। ইউনিভার্সিটি অব মিসৌরি এবং ইউনিভার্সিটি অব ভার্মন্ট এর গবেষণায় দেখা গেছে, গাছের গায়ে সাদা রংয়ের প্রলেপ গাছকে রোডেন্ট এবং বোরার রোগ থেকে সুরক্ষা দেয়।

গাছের কুঁড়ির সুরক্ষা

গাছের গায়ে সাদা রংয়ের প্রলেপ দিলে তা সূর্যরশ্মি থেকে গাছের নতুন কুঁড়িকে সুরক্ষা দেয়। যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের মতে, গাছের নতুন কুঁড়ির সুরক্ষায় কার্যকরী ভূমিকা পালন করে সাদা রংয়ের প্রলেপ।

নিরাপদে গাড়ি চালানোর উদ্দেশ্যে

রাস্তার দুইধারে গাছ লাগানো হলে প্রায়শই সে গাছের গায়ে সাদা রং করে দেওয়া হয়। মূলত, রাতের বেলা গাড়ি চালকদের সুবিধার জন্য এই ব্যবস্থা করা হয়ে থাকে। যে সকল রাস্তায় ল্যাম্পপোস্টের ব্যবস্থা থাকে না, সেসব রাস্তার দুই ধারে গাছের গায়ে সাদা রং করার ফলে গাড়ি চালনায় সুবিধা হয়। যেহেতু সাদা রং সবচেয়ে বেশি আলো প্রতিফলনে সক্ষম, সেহেতু গাড়ির হেডলাইটের আলো গাছের গায়ের সাদা রংয়ের উপর পড়লে তার প্রায় পুরোটাই প্রতিফলিত হয়। ফলে, চালকদের জন্য রাস্তার সীমানা অনুমান করে গাড়ি চালানোর ক্ষেত্রে সুবিধা হয়।

সুতরাং, গাছের গায়ে সাদা রং করার ফলে বহুমাত্রিক উপকার পাওয়া যায়। এটি যেমন গাছের সুস্থভাবে বেঁচে থাকায় ইতিবাচক প্রভাব রাখে তেমনি পথচলতি মানুষ এবং যানবাহনের জন্যও উপকার বয়ে আনে অনেকটা সংকেত সদৃশ এই রং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *