গাজায় ইসরায়েলি আগ্রাসনের ৩০০তম দিন

গাজায় ইসরায়েলি আগ্রাসনের ৩০০তম দিন

আন্তর্জাতিক

আগস্ট ৩, ২০২৪ ৮:২৫ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসনের ৩০০তম দিন পূর্ণ হয়েছে আজ। গত বছরের ৭ই অক্টোবর থেকে গাজা ও পশ্চিম তীরে দখলদার ইসরায়েলি বাহিনীর হাতে হত্যার শিকার হয়েছেন ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি। সেই হিসেবে এসময়ে প্রতিদিন পুরো ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনী গড়ে ১৩৩ জনের বেশি লোককে হত্যা করেছে।

শুক্রবার (২ আগস্ট) ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গত ৭ অক্টোবরের পর থেকে গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩৯ হাজার ৪৮০। একই সময়ে পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনী হত্যা করেছে আরো ৫৯৪ জনকে। সবমিলিয়ে বিগত ৩০০ দিনে ইসরায়েল ফিলিস্তিনে ৪০ হাজার ৭৪ জনকে হত্যা করেছে।

গাজায় নিহতদের মধ্যে ১৫ হাজারেরও বেশি শিশু। এছাড়া ১০ হাজারের বেশি ফিলিস্তিনি এখনও নিখোঁজ। এর বাইরে, গাজায় ইসরায়েলি আগ্রাসনে আহত হয়েছেন ৯১ হাজার ১২৮ জন। একই সময়ে পশ্চিম তীরে নিহত ৫৪৯ জনের মধ্যে ১৪৪ জনই শিশু। এছাড়া এই অঞ্চলটিতে আহত হয়েছেন আরো ৫ হাজার ৩৫০ জন।

গাজায় ইসরায়েলি আগ্রাসনের ৩০০তম দিন উপলক্ষ্যে ফিলিস্তিনি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ও তাত্ত্বিক নুরা ইরাকাত বলেছেন, ‘এটি বিদ্বেষজনক ও লজ্জাজনক যে, বিশ্ব সবচেয়ে ভয়ংকর, সবচেয়ে নির্মম ঔপনিবেশিক গণহত্যা বন্ধ করতে পারেনি।’

সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা এক পোস্টে ইরাকাত বলেছেন, ‘গাজায় ইসরায়েলের গণহত্যায় উন্নত অস্ত্র ব্যবহার করা হয়েছে, যা অঞ্চলটিতে রোগের বিস্তার ঘটিয়েছে, সেখানকার মাটি বিষাক্ত করে তুলেছে। পাশাপাশি যৌন নিপীড়ন ও নির্যাতনও চালিয়েছে তারা।’

প্রসঙ্গত, গত বছরের ৭ই অক্টোবর ইসরায়েলের সীমান্ত পেরিয়ে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস। ওই হামলায় ১২০০ ইসরায়েলি নাগরিক প্রাণ হারান। সেসময় ২৫০ জনের বেশি মানুষকে জিম্মি করা হয়। ওই হামলার পরপরই গাজায় ব্যাপক হামলা শুরু করে ইসরায়েল।

হামাস ও ইসরায়েল, দুই পক্ষই যুদ্ধবিরতি নিয়ে বেশ কয়েকবার আলোচনার উদ্যোগ নিলেও শেষ পর্যন্ত স্থায়ী কোনো সমাধানে আসতে পারেনি। এর মধ্যে ইসরায়েলি গুপ্ত হামলায় হত্যাকাণ্ডের শিকার হয়েছেন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া।

গাজা যুদ্ধ এখন শুধু ফিলিস্তিনে সীমাবদ্ধ নয়। হামাসের পক্ষে ইসরায়েলের লেবানন সীমান্তে পাল্টাপাল্টি হামলায় জড়িয়ে পড়েছে ইরানপন্থি হিজবুল্লাহ। ইতোমধ্যে অধিকৃত গোলান মালভূমিতে হামলা চালিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি। প্রতিশোধ নিতে লেবাননে হামলা চালিয়ে হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার ফুয়াদ শুকরকে হত্যা করেছে ইসরায়েল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *