গাজায় যুদ্ধবিরতিতে সবচেয়ে বড় বাধা নেতানিয়াহু: হামাস

গাজায় যুদ্ধবিরতিতে সবচেয়ে বড় বাধা নেতানিয়াহু: হামাস

আন্তর্জাতিক

আগস্ট ১৯, ২০২৪ ৯:০২ পূর্বাহ্ণ

গাজায় ইসরাইলি যুদ্ধ পেরিয়েছে প্রায় ১০ মাস। বিশ্বজুড়ে যুদ্ধবিরতির দাবিতে তীব্র সমালোচনার পরও বর্বরতা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরাইল। গত কয়েক মাসে একাধিকবার মধ্যস্থতাকারী দেশগুলো যুদ্ধবিরতির বৈঠক করেও কোনো ফল আসেনি।

ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস বলছে, সবাই যুদ্ধবিরতির গুরুত্ব বুঝলেও ইসরাইল এতে কর্ণপাত করছে না। এজন্য ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে যুদ্ধবিরতির পথে সবচেয়ে বড় বাধা বলছে গোষ্ঠিটি।

যুদ্ধবিরতির চলমান পরিস্থিতি নিয়ে আল জাজিরার সঙ্গে কথা বলেছেন হামাসের কর্মকর্তা ওসামা হামদান। তিনি দাবি করেন, নেতানিয়াহু এবং তার সরকার যুদ্ধবিরতি চুক্তি অর্জন করতে ইচ্ছুক নয়। কাতারে যুদ্ধবিরতি নিয়ে দুইদিনের আলোচনা কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে।

ওসামা হামদান বলেন, ‘দুই দিনের আলোচনায় বাইডেন প্রশাসনের প্রস্তাবিত দিকগুলো প্রত্যাখ্যান করেছে ইসরাইল। আমাদের মনে রাখতে হবে, ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বলেছিলেন, চুক্তি অর্জনের প্রধান বাধা হলেন নেতানিয়াহু। তিনি এখনো বাধা।’

গাজায় ইসরাইলি হামলায় বিধ্বস্ত এই ভূখণ্ডের নিহতের মোট সংখ্যা পেরিয়ে গেছে ৪০ হাজারেরও বেশি। এ ছাড়া গত ১০ মাসে আহত হয়েছেন সাড়ে ৯১ হাজারেরও বেশি ফিলিস্তিনি।

গত ৭ অক্টোবর আকস্মিক হামলা চালিয়ে ১২০০ ইসরাইলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরাইলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস।

একই দিন হামাসকে নির্মূল এবং বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরাইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *