গাজায় যুদ্ধবিরতি নিয়ে ইসরাইল-আমেরিকার গড়িমসি, যা বলল ইরান

গাজায় যুদ্ধবিরতি নিয়ে ইসরাইল-আমেরিকার গড়িমসি, যা বলল ইরান

আন্তর্জাতিক

আগস্ট ২০, ২০২৪ ৯:২৭ পূর্বাহ্ণ

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছেন, ইসরাইলি সরকার দেখিয়ে দিয়েছে যে, তারা গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠা এবং ফিলিস্তিনি ভূখণ্ডে তাদের ১০ মাসব্যাপী যুদ্ধের অবসান ঘটাতে আগ্রহী নয়।

কাতারের দোহায় গাজা যুদ্ধবিরতি আলোচনার সর্বশেষ দফা সমাপ্ত হওয়ার তিন দিন পর, সোমবার কানানি তার সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে এমন মন্তব্য করেন।

সর্বশেষ এ আলোচনাটি একটি নতুন প্রস্তাবের ভিত্তিতে শুরু হয়। তবে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস তা প্রত্যাখ্যান করে বলেছে, গাজায় আটক যুদ্ধবন্দিদের মুক্তির বিনিময়ে ইসরাইল যুদ্ধবিরতির জন্য নতুন শর্ত জুড়ে দিয়েছে।

এ বিষয়ে ইরানি মুখপাত্র বলেন, ইসরাইলি সরকার আসলে দেখিয়েছে যে, তাদের যুদ্ধ বন্ধ করার এবং যুদ্ধবিরতি প্রতিষ্ঠার কোনো ইচ্ছা নেই। সাম্প্রতিক আলোচনার মধ্যেও তারা গাজায় হামলা অব্যাহত রেখেছে এবং নির্বিচারে ফিলিস্তিনিদের হত্যা করে যাচ্ছে। যুদ্ধবাজ সরকার ফিলিস্তিনি জনগণের ওপর চালানো হত্যাযজ্ঞ তো বন্ধ করেইনি, উপরোন্তু হামাসকে নতুন শর্ত জুড়ে দিয়েছে।

নাসের কানানি বলেন, গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করা দরকার এবং তা নিয়ে কারও সন্দেহ নেই। তবে আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে মার্কিন চাপের মুখে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষ্ক্রিয়তার ফলে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলি অপরাধ অব্যাহত রয়েছে।

ইরান গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠা এবং ইসরাইলি সরকারের নৃশংস অপরাধের অবসান ঘটানোর লক্ষ্যে যে কোনো আন্তরিক প্রচেষ্টাকে স্বাগত জানায় উল্লেখ করে ইরানি কূটনীতিক বলেছেন, ইরান গত কয়েক মাস ধরে ইসরাইলি সরকারের হত্যার মেশিন বন্ধ করার জন্য সমস্ত কূটনৈতিক ক্ষমতা ব্যবহার করেছে।

কানানি বলেন, ওয়াশিংটনের সাম্প্রতিক পারফরম্যান্সের কারণে ইরান যুক্তরাষ্ট্রকে গাজা যুদ্ধবিরতি আলোচনার জন্য যোগ্য মধ্যস্থতাকারী হিসাবে বিবেচনা করে না। কারণ দেশটি ইসরাইলি যুদ্ধবাজ সরকারকে সমর্থন করে এবং তার যোগ্য সঙ্গী হিসেবে অপরাধকাণ্ডে জড়িত।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র বারবার বিশ্বকে দেখিয়ে দিয়েছে যে, তারা আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ নয়। পরিবর্তে তারা ইসরাইলের নিরাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

ইরানি মুখপাত্রের দাবি, যুক্তরাষ্ট্র যদি গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠায় সাহায্য করার জন্য দৃঢ় সংকল্প থাকত, তাহলে তারা ইসরাইলি হত্যাযজ্ঞ থামাতে তার শক্তি ব্যবহার করত। আর হামাসও মার্কিনিদের কাছ থেকে কোনো ইতিবাচক দৃষ্টিভঙ্গি প্রত্যক্ষ করেনি।

তবে ইরান গাজা উপত্যকায় যুদ্ধবিরতি চুক্তির বিষয়ে যুদ্ধরত উভয় পক্ষের মধ্যে ভালো বিশ্বাসের ভিত্তিতে যেকোনো পদক্ষেপকে স্বাগত জানায় বলে জানান কানানি।

সূত্র: ইরনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *