গাজায় সপ্তাহব্যাপী যুদ্ধবিরতিতে সম্মত হামাস

গাজায় সপ্তাহব্যাপী যুদ্ধবিরতিতে সম্মত হামাস

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ১, ২০২৪ ৯:১০ পূর্বাহ্ণ

অবরুদ্ধ গাজায় সপ্তাহব্যাপী যুদ্ধবিরতির জন্য জাতিসংঘ মহাসচিবের প্রস্তাবের সঙ্গে একমত পোষণ করেছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস।

সম্প্রতি এক সাক্ষাত্কারে হামাসের মুখপাত্র জিহাদ তাহা এ তথ্য জানিয়েছেন।

ইরনার প্রতিবেদন অনুযায়ী, নিউ আরব ওয়েবসাইটের সঙ্গে সাক্ষাত্কারে হামাস মুখপাত্র জানিয়েছেন, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস যখন এক সপ্তাহব্যাপী যুদ্ধবিরতির প্রস্তাব করেছিলেন, ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠনটি তা মেনে নিয়ে ১৬ আগস্ট তাদের চুক্তির শর্ত ঘোষণা করে।

জিহাদ তাহা জানান, হামাস সমস্ত মানবিক সংস্থা এবং প্রতিষ্ঠানকে গাজা উপত্যকায় ফিলিস্তিনি জনগণের বিষয়ে তাদের মানবিক বাধ্যবাধকতা পূরণের আহ্বান জানিয়েছে এবং দখলদার ইসরাইলিদের অবশ্যই এ যুদ্ধবিরতিতে সম্মত হতে হবে। বিষয়টি তাদের এড়ানো উচিত নয় এবং স্থগিত করাও উচিত নয় বা এর বিকল্প শর্ত সামনে রাখা উচিত নয়।

সেই সঙ্গে ইসরাইলকে গাজায় মানবিক যুদ্ধবিরতি মেনে চলা থেকেও বিরত থাকতে আহ্বান জানান তিনি।

হামাস মুখপাত্র আরও বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই ইসরাইলি দখলদারদের অমানবিক কর্মকাণ্ডকে ব্যর্থ করতে হবে। বিশেষ করে ১০ বছরের কম বয়সি প্রায় ৬ লাখ ৪০ হাজার শিশুর পাশাপাশি গত ৭ অক্টোবরের পর জন্ম নেওয়া ৫০ শিশুকে টিকা দেওয়ার পরিকল্পনাকে বাধাগ্রস্ত করতে তাদের অপচেষ্টাকে ব্যর্থ করে দিতে আহ্বান জানান তিনি।

কিছু মিশরীয় সূত্রের বরাত দিয়ে নিউ আরব ওয়েবসাইট বলেছে, পোলিও টিকাদান অভিযান বাস্তবায়নের পথ প্রশস্ত করার জন্য আগামী কয়েক দিনের মধ্যে গাজায় একটি মানবিক যুদ্ধবিরতি কার্যকর হবে।

সূত্র: ইরনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *