গাজায় হাসপাতালে ইসরায়েলে হামলা, মৃত্যুর প্রহর গুনছে ৪৫ শিশু

গাজায় হাসপাতালে ইসরায়েলে হামলা, মৃত্যুর প্রহর গুনছে ৪৫ শিশু

আন্তর্জাতিক স্লাইড

নভেম্বর ১২, ২০২৩ ১০:১২ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার বৃহত্তম হাসপাতাল আল-শিফায় হামলা চালিয়েছে হানাদার ইসরায়েল। ফলে হাসপাতালটিতে এখন মানবিক বিপর্যয় সৃষ্টি হয়েছে। এদিকে জ্বালানি ফুরিয়ে যাওয়ায় বন্ধ হয়ে গেছে হাসপাতালের জেনারেটর ব্যবস্থা। এতে সেখানে মৃত্যুর সঙ্গে লড়াই করছেন রোগীরা।

শনিবার (১১ নভেম্বর) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, জেনারেটর বন্ধ হয়ে যাওয়ায় হাসপাতালের ইনকিউবেটরে থাকা ৪৫ শিশুও মৃত্যুর প্রহর গুনছে।

তিনি বলেন, আল-শিফা হাসপাতালের ইনকিউবেটরে থাকা এক শিশু এরইমধ্যে মারা গেছে।

গাজার উপ স্বাস্থ্যমন্ত্রী ইউসেফ আবু আলরিশ বলেন, আল-শিফা হাসপাতালের ভেতরে ইনকিউবেটরে ৪৫টি নবজাতক শিশু রয়েছে। এই হাসপাতাল বর্তমানে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) হামলা চালাচ্ছে। ইসরায়েলি স্নাইপাররা হাসপাতালের চারদিকে অবস্থান নিয়েছে। আকাশ থেকে ড্রোন তাক করে আছে। হাসপাতাল থেকে কেউ বের হওয়ার চেষ্টা করলেই তাকে লক্ষ্যবস্তু বানাচ্ছে সৈন্যরা।

আলরিশ আরো বলেন, এই শিশুরা মৃত্যুর সাথে লড়ছে। আমরা সম্পূর্ণ আটকা পড়েছি। বাইরের দুনিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছি। কোনো চিকিৎসার ব্যবস্থা ছাড়াই এখানে পড়ে আছি। আমরা মৃতদের দাফনও করতে পারছি না।

হাসপাতালের পরিচালক বলেন, হাসপাতাল ভবনটি পুরোপুরি বিচ্ছিন্ন করা হয়েছে এবং যে কোনো চলন্ত ব্যক্তিকেই ইসরায়েলি বাহিনী লক্ষ্যবস্তু করছে।

ফিলিস্তিনে রেড ক্রিসেন্টের প্রধান জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বলেছেন, বেসামরিক নাগরিকদের গাজা থেকে উৎখাত করার জন্য সেখানকার হাসপাতালগুলোকে নির্বিচারে লক্ষ্যবস্তু করা হচ্ছে।

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *