গাজাযুদ্ধ শেষ হওয়ার ইঙ্গিত দিল মিশর

গাজাযুদ্ধ শেষ হওয়ার ইঙ্গিত দিল মিশর

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ১৩, ২০২৪ ৮:১৬ পূর্বাহ্ণ

সম্প্রতি গাজা উপত্যকার যুদ্ধবিরতি নিয়ে কাতারের রাজধানী দোহায় একটি আলোচনা শেষ হয়েছে। এ আলোচনাকে ‘গুরুত্বপূর্ণ’ বলে উল্লেখ করেছে মিশর। যা ১১ মাস ধরে চলা এ সংঘাত শেষ হওয়ার সম্ভাবনার ইঙ্গিত দেয়।

আলোচনায় অংশ নেওয়া একটি উচ্চপদস্থ সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার কায়রো নিউজ চ্যানেল জানিয়েছে, আলোচনাটি মিশরের গোয়েন্দা প্রধান আব্বাস কামেল, কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুলরহমান আল থানি এবং হামাসের প্রতিনিধি দলের নেতা খলিল আল-হাইয়ার অংশগ্রহণে অনুষ্ঠিত হয়।

সূত্রটি জানায়, এ আলোচনাকে অত্যন্ত ‘গুরুত্বপূর্ণ এবং সংকট সমাধানের সম্ভাব্য লক্ষণ’ হিসেবে দেখা হয়েছে।

যদিও আলোচনার বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

গত কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্র, কাতার এবং মিশর মিলে ইসরাইল ও হামাসের মধ্যে বন্দি বিনিময় ও যুদ্ধবিরতির চুক্তি করতে এবং গাজায় মানবিক সহায়তা প্রবেশের সুযোগ নিশ্চিত করার চেষ্টা করে আসছে।

তবে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হামাসের দাবি মানতে অস্বীকৃতি জানানোয় মধ্যস্থতার সব প্রচেষ্টাই ব্যাহত হয়েছে।

ইসরাইল গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় হামলা অব্যাহত রেখেছে। যদিও জাতিসংঘের নিরাপত্তা পরিষদ তাৎক্ষণিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।

স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, ইসরাইলি বাহিনীর হামলায় এ পর্যন্ত প্রায় ৪১ হাজার ১১৯ জন ফিলিস্তিনি নিহত এবং ৯৫ হাজার ১২৫ জনের আহত হয়েছেন। যাদের অধিকাংশই নারী ও শিশু।

ইসরাইলি বাহিনীর হামলায় গাজায় প্রায় পুরো জনসংখ্যা বাস্তুচ্যুত হয়েছে এবং উপত্যকাজুড়ে অবরোধের ফলে খাদ্য, বিশুদ্ধ পানি ও ওষুধের তীব্র সংকট দেখা দিয়েছে।

ইসরাইলের বিরুদ্ধে গাজায় সংঘটিত গণহত্যার অভিযোগে ইতোমধ্যে আন্তর্জাতিক আদালতে মামলাও দায়ের করা হয়েছে।

সূত্র: আনাদোলু এজেন্সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *