চরম দারিদ্র্যে বাস করা বিশ্বের প্রায় অর্ধেক মানুষই ভারতের

চরম দারিদ্র্যে বাস করা বিশ্বের প্রায় অর্ধেক মানুষই ভারতের

আন্তর্জাতিক

অক্টোবর ২১, ২০২৪ ৫:২৮ পূর্বাহ্ণ

বিশ্বজুড়ে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে জীবনযাপন করছে, যাদের প্রায় অর্ধেকই সংঘাতপূর্ণ দেশগুলোতে বসবাস করছে। জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপির এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

এছাড়া এই গবেষণায় উঠে এসেছে, বিশ্বের চরম দারিদ্র্যে বাস করা প্রায় অর্ধেক মানুষই ভারতে। দেশটির ১৪০ কোটি মানুষের মধ্যে ২৩ কোটি ৪০ লাখই চরম দারিদ্র্যে দিন কাটায়।

ভারতের পরে রয়েছে পাকিস্তান, ইথিওপিয়া, নাইজেরিয়া ও ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো। দারিদ্রে দিন কাটানো ১১০ কোটি মানুষের প্রায় অর্ধেক এই পাঁচ দেশের।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) প্রকাশিত মাল্টিডাইমেনশনাল পভার্টি ইনডেক্স অনুযায়ী, যুদ্ধবিধ্বস্ত দেশগুলোতে দারিদ্র্যের স্তর অন্যান্য দেশগুলোর তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি। এসব দেশে পুষ্টি, বিদ্যুৎ, পানি ও পয়ঃনিষ্কাশনের ক্ষেত্রে বড় ধরনের বৈষম্য দেখা গেছে।

ইউএনডিপির বরাতে সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, বিশ্বের ১১২টি দেশের ৬৩০ কোটি মানুষের ওপর যৌথ গবেষণা চালিয়ে এই তথ্য পাওয়া গেছে। এর মধ্যে ৪৫ কোটি ৫০ লাখ মানুষ ‘দ্বন্দ্ব সংঘাতের মধ্যে’ বসবাস করছেন। আর চরম দারিদ্র্যে বসবাস করছে ৫৮ কোটি ৪০ লাখ মানুষ। এর মধ্যে অধিকাংশ শিশু, যা বিশ্বের মোট শিশুর ২৭ দশমিক ৯ শতাংশ।

যেসব দেশে যুদ্ধ-সংঘাত লেগে আছে সেসব দেশে শিশু মৃত্যুর হার ৮ শতাংশ। যেখানে শান্তিপূর্ণ দেশগুলোতে শিশু মৃত্যুর হার ১ দশমিক ১ শতাংশ।

যৌথভাবে এই গবেষণা চালিয়েছে ইউএনডিপি ও ওপিএইচআই। গবেষণায় দরিদ্রতার নির্ণায়ক হিসেবে অপর্যাপ্ত বাসস্থান, স্যানিটেশন, বিদ্যুৎ, ভোজ্যতেল, পুষ্টি এবং স্কুলে যাওয়ার বিষয়টিকে বিবেচনায় নেওয়া হয়েছে।

অক্সফোর্ড পভার্টি অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভের (ওপিএইচআই) পরিচালক সাবিনা আলকির বলেন, সংঘাতপূর্ণ অঞ্চলে দারিদ্র্য বিমোচনের গতি ধীর – তাই এসব অঞ্চলে দরিদ্র জনগোষ্ঠী পিছিয়ে পড়ছে। এই পরিসংখ্যানগুলো আমাদের মনে করিয়ে দেয় শান্তিতে বিনিয়োগ ছাড়া আমরা দারিদ্র্য দূর করতে পারব না।

একইসঙ্গে ইউএনডিপির প্রধান পরিসংখ্যানবিদ ইয়ানচুন ঝাং বলেন, সংঘাতপূর্ণ দেশগুলোর দরিদ্র জনগোষ্ঠীর জন্য মৌলিক চাহিদা পূরণ করা একটি কঠোর ও মরিয়া যুদ্ধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *