চিকিৎসকদের ‘কমপ্লিট শাটডাউন’ প্রত্যাহার; হাসপাতালসমূহে আজ থেকে পুরোদমে সেবা কার্যকম শুরু

চিকিৎসকদের ‘কমপ্লিট শাটডাউন’ প্রত্যাহার; হাসপাতালসমূহে আজ থেকে পুরোদমে সেবা কার্যকম শুরু

জাতীয় স্লাইড

সেপ্টেম্বর ৪, ২০২৪ ৭:১১ পূর্বাহ্ণ

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালসহ দেশের সব সরকারি হাসপাতাল-মেডিকেল কলেজে আজ থেকে পুরোদমে চিকিৎসাসেবা কার্যক্রম শুরু হবে। মঙ্গলবার চিকিৎসকদের সব কয়টি দাবি মেনে নেওয়ার আশ্বাসে কমপ্লিট শাটডাউন কর্মসূচি প্রত্যাহার করেন আন্দোলনরত চিকিৎসকরা। মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান তারা।

তিনি বলেন, প্রথম দুটি দাবির প্রেক্ষিতে ইতোমধ্যেই বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। হামলাকারীদের কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। ঢামেকসহ দেশের বিভিন্ন মেডিকেল কলেজে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। যেসব হাসপাতাল এবং জেলা-উপজেলা পর্যায়ে এখনো আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন হয়নি, সেসব স্থানে দ্রুত বাহিনী মোতায়েনের বিষয়ে গঠনমূলক আলোচনা হয়েছে। তিনি দ্রুত পদক্ষেপ গ্রহণের বিষয়ে আশ্বাস দিয়েছেন।

ডা. আহাদ বলেন, তৃতীয় এবং চতুর্থ দাবি অর্থাৎ, স্বাস্থ্য সুরক্ষা আইন এবং স্বাস্থ্য পুলিশ গঠনের ব্যাপারে দীর্ঘ এবং তাৎপর্যপূর্ণ আলোচনা হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে এসব দাবি বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছেন। এ লক্ষ্যে একটি কমিটি গঠন করা হবে, যেখানে আন্দোলনরত চিকিৎসকদের একটি দল অন্তর্ভুক্ত থাকবে।

এ ছাড়া স্বাস্থ্যসেবার বিভিন্ন অসঙ্গতি, যেমন ক্যাডার বৈষম্য এবং রেফারেল সিস্টেমের ব্যাপারেও আলোচনা হয়েছে বলে জানান তিনি।

রোগী মৃত্যুর ঘটনায় অবহেলার অভিযোগে ঢামেক হাসপাতালে শনিবার চিকিৎসকদের ওপর হামলার ঘটনা ঘটে। এতে রোববার সকাল থেকে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা করেন ঢামেকসহ সরকারি হাসপাতালের চিকিৎসকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *