জেনিন থেকে ইসরায়েলের সেনা প্রত্যাহার

জেনিন থেকে ইসরায়েলের সেনা প্রত্যাহার

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ৭, ২০২৪ ৮:৪৭ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের পশ্চিম তীর অঞ্চলের শহর জেনিন থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে দখলদার ইসরায়েল।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) শহরটি থেকে সব ইসরায়েলি সেনাকে প্রত্যাহার করে নেয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস এবং তার মিত্রগোষ্ঠী ফিলিস্তিনি ইসলামিক জিহাদের সদস্যদের নির্মূল করতে গত ২৮ আগস্ট থেকে জেনিনে অভিযান শুরু করেছিল হানাদার ইসরায়েলি সেনা সদস্যরা। ৯ দিনের এই অভিযানে শহরের অধিকাংশ ভবন এবং স্থাপনা ধ্বংস হয়ে গেছে।

জেনিন শহরের বাসিন্দা সামাহের আবু নাসা বলেন, ‘অভিযানে তারা অস্ত্র-শস্ত্র ও সাঁজোয়া যানের পাশাপাশি বুলডোজারও ব্যবহার করেছে। আমাদের প্রায় সবকিছু ধ্বংস হয়ে গেছে, তারা কিছুই বাকি রাখেনি। হাজার হাজার মানুষ নিহত ও বাস্তুচ্যুত হয়েছেন।’

ইসরায়েলি বাহিনীর অভিযানের জেরে জেনিনের বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যবস্থা ধ্বংস হয়েছে। অধিকাংশ বাড়িতে বিদ্যুৎবিহীন।

ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই অভিযানের নিন্দা জানিয়ে বলা হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনী যে কৌশলে অভিযান চালাচ্ছে, জেনিনে সেই একই কৌশল অনুসরণ করেছে ইসরায়েল।

প্রসঙ্গত, পশ্চিম তীরের উত্তরাঞ্চলীয় শহর জেনিন দীর্ঘদিন ধরেই হামাস এবং প্যালেস্টাইনিয়ান ইসলামিক জিহাদের শক্তিশালী ঘাঁটি। গত বেশ কিছুদিন ধরে জেনিনের ইসরায়েলি বসতকারীদের ওপর হামলার বিভিন্ন ঘটনা ঘটছিল। এসব হামলার জেরেই গত ২৮ আগস্ট শহরটিতে অভিযান শুরু ইসরায়েলি বাহিনী।

ইসরায়েলের সেনাদের গত ৯ দিনের অভিযানে জেনিনে নিহত হয়েছেন ১৪ জন, তাদের মধ্যে হামাসের একজন স্থানীয় কমান্ডারও রয়েছেন। এছাড়া সন্দেহভাজন অন্তত ৩০ জনকে গ্রেপ্তার করেছে সেনারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *