টিকটকে চালু হলো গ্রুপ চ্যাট সুবিধা, ব্যবহার করবেন যেভাবে

টিকটকে চালু হলো গ্রুপ চ্যাট সুবিধা, ব্যবহার করবেন যেভাবে

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

আগস্ট ১৭, ২০২৪ ৮:২২ পূর্বাহ্ণ

শটকাট ভিডিও তৈরির জন্য তরুণ-তরুণীদের কাছে জনপ্রিয় টিকটক। তাই অনেকেই নিয়মিত ভিডিও টিকটকে প্রকাশ করেন। তবে এত দিন নির্দিষ্ট ব্যক্তিকে বার্তা পাঠানোর সুযোগ মিললেও এবার একসঙ্গে একাধিক ব্যক্তির সঙ্গে বার্তা আদান-প্রদান করা যাবে চীনভিত্তিক ভিডিও-নির্ভর সামাজিক যোগাযোগমাধ্যমটিতে। নতুন এ সুবিধা দিতে নিজেদের অ্যাপে ‘গ্রুপ চ্যাট’ সুবিধা যুক্ত করেছে টিকটক।

আপাতত এই ফিচারটি শুধু ১৬ বছর বা তার চেয়ে বেশি বয়সিদের জন্য চালু করা হয়েছে।

টিকটকে গ্রুপ চ্যাট শুরু করতে ‘ইনবক্স’ মেনুতে যেয়ে উপরের ডান পাশের ‘চ্যাট’ আইকনে ক্লিক করতে হবে। সেখান থেকে আপনার পছন্দের ইউজারদের বেছে নিয়ে ‘স্টার্ট গ্রুপ চ্যাট’ চাপলেই শুরু করতে পারবেন গ্রুপ চ্যাট।

টিকটকের আনুষ্ঠানিক ব্লগ পোস্টে বলা হয়েছে, ব্যক্তিগত গোপনীয়তা ও অপেক্ষাকৃত কমবয়সী ইউজারদের নিরাপত্তার খাতিরে গ্রুপ চ্যাটে কিছু বিধিনিষেধ রাখা হয়েছে।

প্রথম বাধাটি হল, শুধু যারা একে অন্যকে ফলো করেন, তারাই গ্রুপ চ্যাটে যুক্ত হতে পারবেন। এটা সব বয়সী ইউজারদের জন্যই প্রযোজ্য।
গ্রুপ চ্যাটে অংশ নেওয়ার জন্য ‘ইনভাইট লিংক’ পেতে পারেন যে কেউ। তবে অপ্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে, সেই গ্রুপ চ্যাটে অন্তত একজন ফলোয়ার (যিনি নিজেও সেই অপ্রাপ্তবয়স্ক ইউজারকে ফলো করেন) থাকতে হবে। তা নাহলে সেখানে যোগ দেওয়া যাবে না।

যাদের ডাইরেক্ট মেসেজের প্রাইভেসি সেটিংয়ে ‘নো ওয়ান’ নির্বাচন করা আছে, শুধু তাদেরকেই গ্রুপ চ্যাটে আমন্ত্রণ জানানো যাবে। গ্রুপ চ্যাটের অ্যাডমিনদের হাতে বেশ কিছু ক্ষমতা থাকবে। তারা কোনো ইউজারকে প্রয়োজনে মিউট, ব্লক বা রিপোর্ট করতে পারবেন।

একজন ব্যক্তি কতগুলো গ্রুপে যোগ দিতে পারবে বা কতগুলো গ্রুপ বানাতে পারবে, সে বিষয়টি নিয়েও বিধিনিষেধ রয়েছে। একটি মেসেজ কতবার ফরোয়ার্ড করা যাবে, সেখানেও থাকছে সর্বোচ্চ সীমা।

গ্রুপ চ্যাটের পাশাপাশি টিকটক কাস্টম স্টিকার ফিচার চালু করতে যাচ্ছে। এই ফিচার শুধু ১৮ বছর বা তার চেয়ে বেশি বয়সীরা পাবেন। এই ফিচার ব্যবহার করতে চ্যাট অপশনে যেয়ে ‘ইমোজি’ বাটন চাপতে হবে। সেখানে খুঁজে পাবেন ‘স্টিকার স্টোর বাটন’। এখান থেকে ভিডিও স্টিকার ও স্টিকার সেটের মাঝে যেকোনোটি বেছে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *