দক্ষিণ এশিয়ার দ্বিতীয় ব্যয়বহুল শহর ঢাকা

দক্ষিণ এশিয়ার দ্বিতীয় ব্যয়বহুল শহর ঢাকা

জাতীয় স্লাইড

জুন ১৯, ২০২৪ ১২:৪৫ অপরাহ্ণ

দক্ষিণ এশিয়ার সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা। আর প্রথম স্থানে রয়েছে ভারতের মুম্বাই।

সম্প্রতি প্রকাশিত যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক-ভিত্তিক অর্থনৈতিক সেবাদাতা প্রতিষ্ঠান মার্সারের ‘মার্সার কস্ট অব লিভিং সার্ভে-২০২৪’ এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

বিদেশিদের জন্য বিশ্বের কোন শহরগুলো কতটা ব্যয়বহুল, প্রতিবছর সেই তালিকা প্রকাশ করে মার্সার। এ বছরের তালিকায় দেখা গেছে, বিশ্বে ব্যয়বহুল শহর হিসেবে শীর্ষে জায়গা করে নিয়েছে হংকং। এ ছাড়া বিশ্বের অন্যান্য ব্যয়বহুল শহরগুলো হলো- সিঙ্গাপুর, সুইজারল্যান্ডের জুরিখ, জেনেভা, বাসেল, বার্ন, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, যুক্তরাজ্যের লন্ডন, বাহামা দ্বীপপুঞ্জের নাসাউ এবং যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস।

মার্সের প্রকাশিত এই তালিকায় ১৩৬তম স্থানে আছে ভারতের মুম্বাই; যা দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষ। আর তালিকার ১৪০ নম্বরে জায়গা করে নিয়ে দক্ষিণ এশিয়ার দ্বিতীয় ব্যয়বহুল দেশ হয়েছে ঢাকা।

এছাড়া এ বছরের তালিকায় ভারতের আরও বেশ কয়েকটি শহর স্থান পেয়েছে। দিল্লির অবস্থান ১৬৫তম, চেন্নাই ১৮৯তম, বেঙ্গালুরু ১৯৫তম, হায়দরাবাদ ২০২তম, পুনে ২০৫তম, কলকাতা ২০৭তম।

দক্ষিণ এশিয়ার অন্যান্য শহরের মধ্যে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ১৯০তম ও পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের অবস্থান ২২৪তম।

তবে বিশ্বের ২২৬টি শহর নিয়ে করা এই তালিকায় নেই এশিয়ার আফগানিস্তান, ভুটান, মালদ্বীপ ও নেপালের কোনো শহরের নাম।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বিশ্বের ২২৬টি শহরের অন্তত ২০০ বিষয়কে বিবেচনায় নিয়ে এই তালিকা প্রস্তুত করেছে মার্কিন ফিন্যান্সিয়াল সার্ভে কোম্পানি মার্সার। বিবেচনার বিষয়গুলোর মধ্যে রয়েছে—পরিবহন, খাদ্য, পোশাক, গৃহস্থালি সামগ্রী ও বিনোদনের পেছনে ব্যয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *