দাঁত দিয়ে নখ কাটার বদভ্যাস দূর করবেন যেভাবে

দাঁত দিয়ে নখ কাটার বদভ্যাস দূর করবেন যেভাবে

লাইফস্টাইল স্পেশাল

জুলাই ২৯, ২০২৪ ৯:১৬ পূর্বাহ্ণ

কথায় কথায় দাঁত দিয়ে নখ কাটেন, এমন লোকের সংখ্যা প্রচুর। নখ হাতে না থাকলেও দেখা যায়, হঠাৎ করেই নখের চামড়া কাটছেন দাঁত দিয়ে। সুযোগ পেলেই নখ মুখে পুরে কামড়াতে থাকেন অনেকেই। বিরক্তি ভাব, একঘেয়েমি, মানসিক উদ্বেগ বা খুব মনোযোগী হয়ে কাজ করার সময় অজান্তেই নখ দাঁতের কাছে চলে যায়। বিশেষজ্ঞরা বলছেন, এই অভ্যাস সাময়িকভাবে তৃপ্তি দিলেও শরীরের জন্য তা একেবারেই ভালো নয়।

বয়স নির্বিশেষে দাঁত দিয়ে নখ কাটার বদভ্যাস অনেকের মধ্যেই দেখা যায়। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে বলা হয় ওনিকোফেজিয়া। এটি একটি মানসিক সমস্যা। ছোটবেলা থেকে শুরু হওয়া এই বদভ্যাস বড় হয়েও অনেকেই ছাড়তে পারেন না।

এই বদভ্যাস দূর করতে করণীয়-

১. নখ বড় থাকলেই দাঁত দিয়ে নখ কাটার প্রবণতা বৃদ্ধি পায়। তাই নখ ছোট করে কাটুন। বড় নখে ময়লাও বেশি জমে। ছোট নখ হলে সে ভয় থাকে না।

২. নখে নেলপালিশ পরে থাকুন। তাহলে দাঁত দিয়ে নখ কাটতে গেলেই নেলপালিশের তিক্ত স্বাদ পেয়ে সেই কাজ থেকে বিরত থাকবেন।

৩. নখে মাঝেমাঝে ম্যানিকিয়োর করান। অতি যত্নে গড়ে তোলা নখ দাঁত দিয়ে কেটে ফেলার আগে আপনি নিজেই দু’বার ভাববেন।

৪. অন্যমনস্ক থাকলে দাঁত দিয়ে নখ কাটার মতো কয়েকটি বদভ্যাসের জন্ম হয়। মন সচেতন রাখুন। এটা একটা দীর্ঘ অভ্যাসের ব্যাপার। অসম্ভব কিছু নয়। অভ্যাস বদলাতে সময় লাগে। তবে ধৈর্য ধরে তা মেনে চললে সফল হবেন।

৫. দাঁত দিয়ে নখ কাটার নেপথ্যে একটি কারণ হল কোনও কারণে তৈরি হওয়া মানসিক চাপ বা উদ্বেগ। মানসিক চাপ কমাতে ধ্যান, প্রাণায়াম, যোগাসন করুন। এতে শরীর ও মন দুই-ই ভালো থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *