দ্রুত ওজন কমাতে রাতের খাবারের পর পান করুন ৩ পানীয়

দ্রুত ওজন কমাতে রাতের খাবারের পর পান করুন ৩ পানীয়

লাইফস্টাইল স্পেশাল

সেপ্টেম্বর ৪, ২০২৪ ৭:২৫ পূর্বাহ্ণ

শরীরকে সুস্থ রাখতে ওজন নিয়ন্ত্রণ খুব জরুরি। অনেকেই আছেন, যারা ওজন কমানোর জন্য অনেক টাকা খরচ করেও নিজেদের ফিট রাখতে পারছেন না। এবার ওজন কমাতে অনেকেই ঘুম থেকে উঠে চুমুক দেন লেবু-মধুর উষ্ণ পানীয়তে। কিন্তু অনেকেই একটা বিষয় জানেন না, সেটা হল রাতের খাওয়ার পরও এমন কিছু পানীয় আছে যা পান করলে মেদ কমে দ্রুত।

জোয়ান চা

নামে চা হলেও এতে চা-পাতার ব্যবহার হয় না। পানিতে জোয়ান ফুটিয়ে তৈরি হয় এই চা। হজমে সহায়ক জোয়ান। এতে থাকা আর্সেনাল পেটফাঁপা, বদহজম কমাতে সাহায্য করে। খাবার আধ ঘণ্টা পর গরম হালকা গরম জোয়ান চা খেলে হজমও ভাল হবে, আবার বিপাক হারও বৃদ্ধি পাবে।

হলুদ চা

হলুদের মধ্যে রয়েছে কারকিউমিন, যা বিপাক হার বৃদ্ধি করে। হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান শরীরের বাড়তি মেদ ঝরাতে অনুঘটকের কাজ করে। রাতের খাবার খাওয়ার পর গরম পানিতে এক চিমটে হলুদ মিশিয়ে খেলে শরীরে নানা উপকার হয়। এই পানীয় যকৃৎ থেকে দূষিত পদার্থ বের করতে সাহায্য করে। ওজন কমানোর জন্য শরীর থেকে নিয়মিত দূষিত পদার্থ বের করা প্রয়োজন।

লেবু-আদা চা

পানি কিছুটা আদা থেঁতো করে দিয়ে, মিনিট পাঁচেক ফুটিয়ে ছেঁকে তার মধ্যে পাতিলেবুর রস মিশিয়ে দিলেই এই চা তৈরি হয়ে যায়। লেবুর রস মেদ গলাতে সাহায্য করে। আদা হজমে সহায়ক। আদায় থাকা উপাদান বিপাক হার বৃদ্ধির পাশাপাশি খিদে নিয়ন্ত্রণেও সহায়ক। রাতে খাবার পর এই পানীয়তে চুমুক দিলে বদহজমের সমস্যা যেমন দূর হবে, তেমনই ওজন কমানোর প্রক্রিয়ায় এতে দ্রুত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *