নির্বাচন কমিশন পুনর্গঠনে শিগগিরই সার্চ কমিটি

নির্বাচন কমিশন পুনর্গঠনে শিগগিরই সার্চ কমিটি

জাতীয় স্লাইড

অক্টোবর ২০, ২০২৪ ৫:৪৭ পূর্বাহ্ণ

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বিশেষ সহকারী মাহফুজ আলম বলেছেন, নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনে শিগগিরই সার্চ কমিটি গঠন করা হবে। এ কমিটিই ঠিক করবে নির্বাচন কমিশনে কারা থাকবেন।

শনিবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

মাহফুজ আলম বলেন, খুব দ্রুত নির্বাচন কমিশন পুনর্গঠনের জন্য সার্চ কমিটি গঠন হবে। বিধি অনুযায়ী সার্চ কমিটিতে ৬ জন সদস্য থাকার কথা। এছাড়া যা যা করার কথা, সেগুলো করা হবে। নির্বাচন কমিশন পুনর্গঠনের পরবর্তী কার্যক্রম হিসেবে কবে, কীভাবে নির্বাচন হবে; ভোটার তালিকা হালনাগাদসহ অন্যান্য যে পদ্ধতিগত বিষয়গুলো আছে সেগুলো নিয়ে আলোচনা হবে। সে সমান্তরালেই সংস্কার কমিশনগুলো কাজ করে যাবে।

তিনি আরো বলেন, আজকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন ও সংস্কার নিয়ে কথা হয়েছে। আওয়ামী লীগের রাজনীতি, অর্থনৈতিক অপরাধ, গণহত্যার বিচার কার্যক্রম নিয়ে কথা হয়েছে। এক্ষেত্রে ১৪ দল এবং আওয়ামী লীগের অন্যান্য শরিক যারা ছিলেন, যারা গণভবনে বসে জুলাইয়ের শেষে এবং আগস্টের শুরুতে আওয়ামী লীগের হাত শক্তিশালী করেছেন, গণহত্যায় মাঠে ও নীতি নির্ধারণে সহযোগিতা করেছেন; তাদের বিষয়ে কি ব্যবস্থা নেয়া হবে সে প্রশ্ন করেছেন রাজনৈতিক দলগুলো। প্রধান উপদেষ্টার অভিমত জানতে চেয়েছেন তারা।

প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী বলেন, দ্রব্যমূল্যের বিষয়ে প্রধান উপদেষ্টা কথা বলেছেন, আইনশৃঙ্খলা এবং পোশাক শিল্পের পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে বলে আশ্বস্ত তিনি। দ্রব্যমূল্যের বিষয়ে এরই মধ্যে একটি অগ্রগতি সাধন করেছে অন্তর্বর্তীকালীন সরকার।

মাহফুজ আলম আরো বলেন, রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে আওয়ামী লীগসহ শরিক দলগুলোকে নিষিদ্ধের কথা এসেছে আবারও। তাদের রাজনীতি কিভাবে সীমাবদ্ধ করা যায় সেটা নিয়েও কথা এসেছে। ২০১৪, ১৮ ও ২৪ এর তিন সংসদ কীভাবে অবৈধ ঘোষণা করা যায় এ সম্পর্কেও রাজনৈতিক দলগুলো অভিমত জানিয়েছে। গণপরিষদ নির্বাচনের বিষয়ে একটি দল কথা বলেছে।

তিনি বলেন, গত তিন নির্বাচনে তরুণরা ভোট দিতে পারেননি। এই বিপুল সংখ্যক তরুণদের ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করাসহ অনেকগুলো পদ্ধতিগত বিষয় সার্চ কমিটির মাধ্যমে নির্বাচিত নির্বাচন কমিশনাররা এসে ঠিক করবেন। সার্চ কমিটি এবং নির্বাচন কমিশনারদের ক্ষেত্রে কোনোরকম রাজনৈতিক চাপ, লিয়াজো বা আঁতাত হবে না। অন্তর্বর্তীকালীন সরকারের যে নির্দলীয়, নিরপেক্ষ অবস্থান সেটি বজায় থাকবে। সার্চ কমিটি বিদ্যমান আইনেই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *