পচা কাঠের পোকা, দাম ৭৫ লাখ! জানেন কেন?

পচা কাঠের পোকা, দাম ৭৫ লাখ! জানেন কেন?

ফিচার স্পেশাল

আগস্ট ৬, ২০২৪ ৮:২২ পূর্বাহ্ণ

আমাদের প্রায় সবার ঘরেই মাঝে মধ্যে বিভিন্ন ধরনের পোকামাকড়ের উপদ্রব দেখা দেয়। ঘরে পোকামাকড়ের উপদ্রব কার ভালো লাগে বলুন তো? তা থেকে বাঁচার জন্যও কত রকমের ওষুধ-পত্র ঘরে কিনে আনা হয়। আচ্ছা যদি হঠাৎ শোনেন, আপনার ঘরে বাস করা কোনো একটি পোকার দাম প্রায় ৭৫ লাখ টাকা! চমকে যাবেন নিশ্চয়ই।

পোকার আবার দাম? তাও লাখ টাকার উপর। এমনই এক পোকা কিন্তু এই বিশ্বে রয়েছে। যার নাম ‘স্ট্যাগ বিটল’৷ বিশ্বের সবচেয়ে ব্যয় বহুল পোকার মধ্যে একটি এই স্ট্যাগ বিটল।

আর এই দামের পেছনে এক বড় কারণ এটি একটা বিরল প্রজাতির পোকা। মনে করা হয় স্ট্যাগ বিটলের মধ্যে কোনো না কোনো ঐশ্বরিক শক্তি আছে। এই পোকা রাতারাতি মানুষের ভাগ্য বদলে দেয়। এই জন্যই এর এত বেশি মূল্য। সৌভাগ্যের জন্য এই পোকাকে গলায় তাবিজ হিসেবে অনেকে পরেন।

পোকাটি সাধারণত পচা কাঠের উপরই বাসা বাঁধে। কালো চকচকে এই পোকাটির মাথায় একটা শিংয়ের মতো শুঁড় আছে। এই শুঁড়েরই মূল্য প্রায় ৭৫ লাখ টাকা। এই প্রজাতির পোকার রঙ কেবল কালো হয় না। এই পোকা সবুজ, গাঢ় বাদামী, ধূসর, লালচে বাদামী রঙেরও হতে পারে। এই পোকা দেখতে বেশ ভয়ঙ্কর হলেও, মানুষ বা অন্যান্য প্রাণীদের জন্য কিন্তু মোটেও ক্ষতিকর নয়।

প্রসঙ্গত বিটলের ১২০০ রকমের প্রজাতি রয়েছে৷ তার মধ্যে স্ট্যাগ বিটল হলো Lycaenidae পরিবারের অন্তর্ভূক্ত। এই পোকাটি ইউরোপে বিভিন্ন প্রদেশেই বেশি দেখা যায়। এর চোয়ালের দিকে লম্বা একটা শিং আছে, যা অনেকটা হরিণের শিংয়ের মতো। ইংরেজিতে হরিণকে স্টেগ বলে। এই বৈশিষ্ট্যের কারণেই এর নাম স্ট্যাগ বিটল নামে পরিচিতি পেয়েছে।

ইউরোপে অনেকেই এই পোকাকে সৌভাগ্যের প্রতীক হিসেবে গণ্য করেন। ‘স্ট্যাগ বিটল’কে ইটালির লুকানিয়ার প্রদেশের মতো লোকেরা তাবিজ হিসেবে ব্যবহৃত হয়। এই পোকাগুলোর ওজন হয় প্রায় ২ থেকে ৬ গ্রামের মধ্যে। ‘স্ট্যাগ বিটল’দের গড় জীবনকাল প্রায় ৩ থেকে ৪ বছর হয়ে থাকে। পুরুষ পোকা প্রায় ৩৫ থেকে ৭৫ মিমি লম্বা হয়। যদিও নারী ‘স্ট্যাগ বিটল’ এর দৈর্ঘ্য কিছুটা কম। প্রায় ৩০ থেকে ৫০ মিমি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *