পায়ের ওপর পা তুলে বসছেন? হতে পারে শারীরিক যেসব সমস্যা

পায়ের ওপর পা তুলে বসছেন? হতে পারে শারীরিক যেসব সমস্যা

স্বাস্থ্য স্পেশাল

অক্টোবর ২৬, ২০২৪ ৬:০০ পূর্বাহ্ণ

অনেকেরই পায়ের ওপর পা তুলে বসার অভ্যাস রয়েছে। অফিসে হোক বা বাড়ি, চেয়ারে বসলেই পায়ের ওপর পা তুলে বসেন। বসার এই ভঙ্গিটিই অনেকের কাছে সবচেয়ে বেশি আরামদায়ক। আপনারও কি একই স্বভাব? তা হলে কিন্তু সতর্ক হোন। এই ভাবে বসার ভঙ্গি কিছু সময়ের জন্য আরামদায়ক হলেও তা ডেকে আনতে পারে নানা শারীরিক সমস্যা। জেনে নিন কী কী সমস্যার সম্মুখীন হতে পারেন।

১. কোনো এক ভঙ্গিমায় দীর্ঘক্ষণ ধরে বসে থাকলে স্নায়ুর প্যারালাইসিস বা নার্ভাস পলসি হতে পারে। আর এই সমস্যা সবচেয়ে বেশি প্রকট হতে পারে এক হাঁটুকে আর একটি হাঁটুর উপর তুলে দীর্ঘ সময় বসে থাকলে।

২. অনেকক্ষণ ধরে টানা পায়ের ওপর পা তুলে বসে থাকলে রক্তচাপ বেড়ে যাওয়ার সমস্যা হতে পারে। আমাদের রোজকার নানা অভ্যাস রক্তচাপকে বাড়িয়ে দেয়। এই অভ্যাস তার মধ্যে অন্যতম।

৩. যদি আপনার প্রায়শই পা ক্রস করে বসার অভ্যাস থাকে তাহলে শিরায় চাপ পড়তে পড়তে রক্ত জমাট বেঁধে স্পাইডার ভেনের সমস্যাও হতে পারে।

৪. প্রতি দিন ৩ ঘণ্টার বেশি সময় পায়ের ওপর পা তুলে বসলে কোমর, ঘাড়, নিতম্বের হাড়ে ব্যথা থেকে ধীরে ধীরে কুঁজো হয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে শুরু করে। পিঠে প্রবল যন্ত্রণাও হয় এই কারণেই।

৫. এই ভঙ্গিতে দীর্ঘক্ষণ বসে থাকলে শরীরে রক্ত সঞ্চালন ব্যাহত হয়। ফলে পায়ে ঝিঁঝি ধরা, পেশিতে টানের মতো সমস্যা বাড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *