প্রতিরক্ষা খাতে ব্যয় বাড়াচ্ছে জাপান

প্রতিরক্ষা খাতে ব্যয় বাড়াচ্ছে জাপান

আন্তর্জাতিক

আগস্ট ৩১, ২০২৪ ৬:৪২ পূর্বাহ্ণ

চীনের ক্রমবর্ধমান সামরিক শক্তি মোকাবিলা করতে কৃত্রিম বুদ্ধিমত্তা, স্বয়ংক্রিয় প্রযুক্তি ও সেনাবাহিনীর পরিস্থিতি উন্নয়নে বিনিয়োগ করবে জাপান। শুক্রবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, দেশটির প্রতিরক্ষা খাতে ৬.৯ শতাংশ ব্যয় বাড়ানোর অনুরোধ করা হয়েছে। এতে প্রতিরক্ষা ব্যয় দাঁড়াবে ৮.৫ ট্রিলিয়ন ইয়েন (৫ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার)। জাপানের ‘সেলফ ডিফেন্স ফোর্সে’ (এসডিএফ) সবচেয়ে কম সংখ্যক নিয়োগের পর এ সিদ্ধান্ত এলো।

চলতি বছরে ৩১ মার্চ পর্যন্ত ১০ হাজারের কম নাগরিক নৌ, সামরিক ও বিমানবাহিনীতে যোগদান করেছে। যা দেশটির লক্ষ্যমাত্রার অর্ধেক।

২০২২ সালে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা প্রতিরক্ষা খাতে খরচ দ্বিগুণ করার ঘোষণা দিয়েছিলেন। পরিকল্পনার অংশ হিসাবে ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য যুদ্ধাস্ত্র ও যুদ্ধবিমান ক্রয় এবং দক্ষ সাইবার প্রতিরক্ষা বাহিনী গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রতিবেশী তাইওয়ানকে বলপূর্বক দখল করতে পারে চীন, যার ফলে জাপানও যুদ্ধে জড়িয়ে যেতে পারে। এ আশঙ্কা থেকেই শক্তিবৃদ্ধিতে মনোযোগ দেওয়া হয়।

জাপানের ক্রমহ্রাসমান জন্মহারও তাদের জন্য একটি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। এতে তাদের বর্তমানে দুই লাখ ৫০ হাজার সদস্যের বাহিনীর আকার বজায় রাখা কঠিন হয়ে পড়েছে। পরিকল্পনা অনুযায়ী, কৃত্রিম বুদ্ধিমত্তায় ১৮ বিলিয়ন ইয়েন ব্যয় করা হবে। এছাড়া মনুষ্যবিহীন ড্রোন এবং স্বয়ংক্রিয় আকাশ প্রতিরক্ষা বাহনের জন্য ৩১৪ বিলিয়ন ইয়েন ব্যয় করা হবে।

এসব পদক্ষেপের ফলে সদস্য কম থাকার বিষয়টি মোকাবিলা করা যাবে। পাশাপাশি প্রতিরক্ষা বাহিনীতে নারীদের অংশগ্রহণ বৃদ্ধিতে পদক্ষেপ নেওয়ার চেষ্টা চলছে। বাহিনীর মাত্র ১০ শতাংশ সদস্য নারী।

বিশেষত যৌন হয়রানির একাধিক অভিযোগে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি কঠিন হয়ে আছে। এসব সমস্যা সমাধানের পাশাপাশি নারী সদস্যদের জন্য উন্নত শৌচাগার ও গোসলখানা নির্মাণে ১৬ দশমিক ৪ বিলিয়ন ইয়েন ব্যয় করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *