প্রাণবন্ত বন্ধু হঠাৎ চুপচাপ, কীভাবে সামাল দেবেন

প্রাণবন্ত বন্ধু হঠাৎ চুপচাপ, কীভাবে সামাল দেবেন

লাইফস্টাইল স্পেশাল

আগস্ট ৬, ২০২৪ ৮:২০ পূর্বাহ্ণ

মানুষ এখন ভীষণ ব্যস্তময় হয়ে উঠেছে। তাই আশেপাশের মানুষগুলোর খোঁজখবরও ঠিকঠাক নেয়া হয়ে ওঠে না। এমন অনেক সময় হয় যে আপনার খুব কাছের বন্ধু হঠাৎ করে চুপচাপ হয়ে গেছে, সেই প্রাণ খোলা হাসি যেন কোথাও হারিয়ে গেছে। কিন্তু সময়ের অভাবে হয়তো তা খেয়াল করে উঠতে পারেননি আপনি।

জীবন সবসময় সমান থাকে না। ঘাত প্রতিঘাতে মানুষ ছিন্ন ভিন্ন হয়ে যায়। হয়তো আপনার কাছের বন্ধুও তেমনি কোনো সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে, কিন্তু সেটা আপনার নজরে পড়েনি। বন্ধু মানেই শুধু প্রাণ খোলা আড্ডা নয়, বন্ধু মানে বন্ধুর দুঃসময়ে তার পাশে এসে দাঁড়ানো। তার মনের খবর নেয়া।

আজ বন্ধু দিবসে কীভাবে আপনার কাছের বন্ধুর মনের খবর নেবেন আপনি জেনে নিন-

সংবেদনশীল হন: শুধু বন্ধু দিবসে বন্ধুর কথা মনে পড়লে চলবে না। বন্ধুর আচরণের ন্যূনতম পরিবর্তন এলেই তার প্রতি কৌতূহলী হতে হবে। কেন এই পরিবর্তন, তা জানার চেষ্টা করতে হবে। প্রয়োজনে প্রফেশনাল কোনও ব্যক্তির থেকে সাহায্য নিতে হবে। সর্বোপরি বন্ধুকে মানসিকভাবে সাহায্য করতে হবে।

পরিবর্তন বোঝার চেষ্টা করুন: আপনার বন্ধু যদি হঠাৎ করে চুপ হয়ে যায়, তাহলে বুঝবেন তার মনের মধ্যে কোনো পরিবর্তন ঘটছে। অনেক সময় মানুষ নিজেকে শেষ করে দেওয়ার চিন্তাভাবনা পোষণ করলে চুপচাপ হয়ে যায়। আপনার বন্ধু যদি তেমনি কোনও চিন্তা ভাবনা মনে রাখে, তাহলে সময় থাকতে তা খুঁজে বের করার চেষ্টা করুন। বিভিন্ন কথাবার্তার মাধ্যমে তাকে জীবনমুখী করার চেষ্টা করুন।

সময় কাটান বন্ধুর সঙ্গে: আপনার বন্ধু যদি ডিপ্রেশনে চলে যায়, তাহলে আরও বেশি করে তার খেয়াল রাখুন। একা একেবারেই ছেড়ে দেবেন না। কিছু সময় হয়তো আপনার বিরক্ত লাগবে কিন্তু প্রতিদিন সময় বের করে একসঙ্গে সময় কাটান দুজনে। দোকানে যান, রান্না করুন, সিনেমা দেখুন। দেখবেন, সে তার মনের কথা আপনাকে বলছে, এইভাবে আস্তে আস্তে অবসাদ থেকে তাকে বের করে নিয়ে আসুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *