ফিলিস্তিনিদের রক্ষা করার দায়িত্ব থেকে পিছু হটবে না তুরস্ক

ফিলিস্তিনিদের রক্ষা করার দায়িত্ব থেকে পিছু হটবে না তুরস্ক

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ১, ২০২৪ ৯:২১ পূর্বাহ্ণ

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান বলেছেন, ইসরাইলি দখলদারিত্ব থেকে ফিলিস্তিনিদের রক্ষা করার দায়িত্ব থেকে পিছু হটবে না তুরস্ক। দেশটির স্থপতি এবং প্রথম প্রেসিডেন্ট মোস্তফা কামাল আতাতুর্কসহ পূর্বপুরুষদের কাছে ফিলিস্তিনির সম্পর্ক ছিল সবকিছুর ঊর্ধ্বে।

একইসঙ্গে ফিলিস্তিনি রাষ্ট্রপ্রতিষ্ঠা, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করার জন্য তুরস্কের প্রতিশ্রুতি জারি থাকার ঘোষণা দেন তিনি। শুক্রবার তুর্কি মিলিটারি একাডেমির স্নাতক অনুষ্ঠানে ফিলিস্তিনির প্রতি তুরস্কের সমর্থনের গুরুত্ব তুলে ধরেন এরদোগান।

এরদোগান বলেন, যারা বলে আমরা জেরুজালেম নিয়ে চিন্তা করি না, সে এই জাতির ইতিহাস জানে না। ইসরাইলের জোরপূর্বক দখল করা জেরুজালেমের সঙ্গে তুরস্কের চার শতাব্দীর ইতিহাস জড়িয়ে আছে। অটোমান সাম্রাজ্যে দীর্ঘ কয়েকশো বছর তুরস্কের অধীনে ছিল জেরুসালেমসহ আরব বিশ্বের বিস্তীর্ন অঞ্চল।

তুর্কি রাষ্ট্রপ্রধান আরো বলেন, আমরা জেরুজালেম থেকে আমাদের মুখ ফিরিয়ে নিতে পারি না। ইস্তাম্বুল এবং জেরুজালেম কে আলাদা করতে পারে?

১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে ফিলিস্তিনের পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরাইল। এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেমের দখল নেয় তারা। তখন এক রকম জোর করে জেরুজালেমকে নিজেদের রাজধানী ঘোষণা করা হয়।

তবে যুক্তরাষ্ট্র ছাড়া বেশিরভাগ আন্তর্জাতিক সম্প্রদায় কখনও তাদের এই দখলদারিত্বের স্বীকৃতি দেয়নি। এরদোগান বরাবরই এই দখলদারিত্বের বিরুদ্ধে সোচ্চার।

তথ্যসূত্র: ডেইলি সাবাহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *