বঙ্গবন্ধু টানেলে বাইক-থ্রি হুইলার নিরাপদ নয়: সেতু সচিব

বঙ্গবন্ধু টানেলে বাইক-থ্রি হুইলার নিরাপদ নয়: সেতু সচিব

জাতীয় স্লাইড

সেপ্টেম্বর ১২, ২০২৩ ২:৫৪ অপরাহ্ণ

সেতু বিভাগের সচিব মনজুর হোসেন বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলে কোন কোন গাড়ি চলবে তা সিদ্ধান্ত হয়েছে। টোলও নির্ধারণ করা হয়েছে। টানেলের ভেতর ৮০ কিলোমিটার বেগে গাড়ি চলবে। যেহেতু টানেল কনসেপ্ট আমাদের জন্য নতুন, সেজন্য কিছু চ্যালেঞ্জ রয়েছে। টানেল অন্য যেকোনো ব্রিজ বা সড়কের চেয়ে সম্পূর্ণ আলাদা। সেক্ষেত্রে নিরাপত্তার বিষয়টি আমাদের নিশ্চিত করতে হচ্ছে। সেই ধারণা থেকে এ মুহূর্তে বাইক ও থ্রি হুইলার চালানো টানেলের জন্য নিরাপদ হবে না।

মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের উদ্বোধন উপলক্ষে চট্টগ্রাম সর্কিট হাউজে অনুষ্ঠিত প্রস্তুতিমূলক সভায় এসব কথা বলেন তিনি। সভায় টানেলের সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়।

প্রকল্প পরিচালক হারুন উর রশিদ জানিয়েছেন, এরই মধ্যে মূল টানেলের কাজ শতভাগ শেষ হয়েছে। এছাড়া সংযোগ সড়কসহ অন্যান্য অবকাঠামোগত উন্নয়নের সার্বিক অগ্রগতি ৯৮ শতাংশ হয়েছে।

তিনি বলেন, টানেলের ইলেক্ট্রো-মেকানিক্যাল কাজ শেষে হওয়ার পর প্রি কমিশনিং ও কমিশনিং দেখা হয়েছে। এছাড়া সবগুলো সিস্টেম কাজ করছে কিনা কয়েকবার করে দেখা হয়েছে। মূল টানেলের কাজ শতভাগ শেষ। তবে পুরো প্রকল্পের অগ্রগতি ৯৮ দশমিক ৫ শতাংশ। যে ১ দশমিক ৫ শতাংশ কাজ বাকি রয়েছে তা চলাচলে জন্য কোনো সমস্যা সৃষ্টি করবে না। এপ্রোচ রোড, সার্ভিস এরিয়া, পুলিশের ফাঁড়ি নির্মাণ ও ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের কার্যক্রম চলছে।

সভায় আরো উপস্থিত ছিলেন- চট্টগ্রাম বিভাগীয় কমিশন তোফায়েল ইসলাম, সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, ডিআইজি নুরে আলম মিনা, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহাতাব উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, আনোয়ারা উপজেলা চেয়রাম্যান মো. নজরুল ইসলাম প্রমুখ।

প্রসঙ্গত, ৩ দশমিক ৪৩ কিলোমিটার দৈর্ঘ্যের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করছে চীনা প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশন অ্যান্ড কনস্ট্রাকশন কোম্পানি। বাংলাদেশ নেভাল অ্যাকাডেমির পাশ দিয়ে শুরু হওয়া এ টানেল কর্ণফুলি নদীর দক্ষিণ পাড়ের আনোয়ারা প্রান্তের চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড এবং কর্ণফুলি ফার্টিলাইজার কারখানার মাঝামাঝি স্থান দিয়ে নদীর দক্ষিণ প্রান্তে পৌঁছাবে। সবকিছু ঠিক থাকলে আগামী ২৮ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল উদ্বোধন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *