বাংলাদেশের আহ্বানে ইতিবাচক সাড়া দিয়েছে পাকিস্তান

বাংলাদেশের আহ্বানে ইতিবাচক সাড়া দিয়েছে পাকিস্তান

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ৭, ২০২৪ ৮:৫৬ পূর্বাহ্ণ

বৈরী দ্বিপাক্ষিক সম্পর্কের অবসান ঘটাতে বাংলাদেশ থেকে আসা ইতিবাচক আহ্বানের জবাব দিয়েছে পাকিস্তান।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) পাকিস্তানের পররাষ্ট্র দফতর বলেছে, দুই দেশের মধ্যে সহযোগিতা এই অঞ্চলে শান্তি ও বন্ধুত্ব বাড়াতে আরো অবদান রাখবে।

পররাষ্ট্র দফতরের মুখপাত্র মমতাজ জাহরা বালোচ তার সাপ্তাহিক সংবাদ সম্মেলনে বলেছেন, পাকিস্তান সর্বদা বলেছে যে তারা বাংলাদেশের সঙ্গে শক্তিশালী, বহুমুখী, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে চায়। বাংলাদেশ পাকিস্তানের জন্য এক গুরুত্বপূর্ণ অংশীদার এবং ভ্রাতৃপ্রতিম মুসলিম দেশ।

বালোচ বলেন, ‘আমাদের দুই দেশের জনগণের মধ্যে অপরিসীম সদিচ্ছা রয়েছে এবং আমরা চাই আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো সমৃদ্ধ হোক। আমরা বিশ্বাস করি যে পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে সহযোগিতা এই অঞ্চলে শান্তি ও বন্ধুত্ব বৃদ্ধিতে আরো অবদান রাখবে এবং সার্ককে একটি শক্তিশালী সংস্থা হিসেবে আরো উন্নয়নে অবদান রাখবে।’

তিনি বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টার এক বিবৃতির বিষয়ে ওঠা প্রশ্নের জবাবে এ কথা বলেন যিনি গত বুধবার বলেছেন, ‘বাংলাদেশ পাকিস্তানের সঙ্গে বৈরী সম্পর্ক শেষ করছে।’

চলতি বছরের আগস্টে সমগ্র বাংলাদেশ জুড়ে সহিংস বিক্ষোভের ফলে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১৫ বছরের শাসনকাল শেষ হওয়ার পর এ মন্তব্যটি আসে।

এদিকে ইরান-পাকিস্তান গ্যাস পাইপলাইন প্রকল্পে এগিয়ে যেতে পাকিস্তানের ব্যর্থতার বিরুদ্ধে ইরানের আন্তর্জাতিক সালিসিতে যাওয়ার প্রত্যাশিত পদক্ষেপ সম্পর্কে করা অন্য এক প্রশ্নের জবাবে তিনি মন্তব্য করতে অসম্মতি জানান। তিনি বলেন, এই সমস্যাটি পেট্রোলিয়াম মন্ত্রণালয়ের মাধ্যমে মোকাবেলা করা হচ্ছে।

বালোচ বলেন, ‘তাদের এই বিষয়ে নেতৃত্ব রয়েছে এবং তারা এই বিশেষ ক্ষেত্রে পাকিস্তানের অবস্থানের বিশদ বিবরণ ভাগ করে নেয়ার জন্য আরো ভাল অবস্থানে থাকবে। আমি এটাও বিশেষভাবে উল্লেখ করতে চাই যে, পাকিস্তান সময়ে সময়ে উদ্ভূত যেকোন সমস্যা সমাধানে ইরানের সঙ্গে জড়িত রয়েছে।’

আইপি গ্যাস পাইপলাইন প্রকল্পের সম্ভাব্য মার্কিন নিষেধাজ্ঞা সম্পর্কে স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্রের বিবৃতির বিষয়েও তিনি মন্তব্য করতে অস্বীকার করেন। তিনি বলেন, পাকিস্তানের শক্তি নিরাপত্তা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের একটি চলমান সংলাপ রয়েছে এবং এই প্রসঙ্গে দুই দেশ নবায়নযোগ্য শক্তির উৎসসহ পাকিস্তানের জ্বালানি নিরাপত্তার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছে।

বিভিন্ন ক্ষেত্রে চীনের সঙ্গে সহযোগিতা বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সাম্প্রতিক বিবৃতিতে তার মন্তব্য চাওয়া হলে তিনি বলেন, পাকিস্তান এবং চীন সব সময়ের কৌশলগত সহযোগিতামূলক অংশীদার এবং তাদের সম্পর্ক বহুমুখী। কৃষি সহ বিভিন্ন ক্ষেত্রে সেই সহযোগিতা অব্যাহত রয়েছে।

এদিকে সম্প্রতি বেলুচিস্তানে ঘটা সন্ত্রাসবাদের ঘটনায় ভারতের অর্থায়নের বিষয়ে পাকিস্তানের কাছে ‘স্পষ্ট প্রমাণ’ আছে কিনা সে সম্পর্কে অন্য একটি প্রশ্নের উত্তরে মুখপাত্র বলেছেন, পাকিস্তানে সাম্প্রতিক সন্ত্রাসী হামলা নিন্দনীয় এবং পাকিস্তান সরকার সম্পূর্ণ প্রতিশ্রুতি প্রকাশ করেছে এই হামলায় জড়িত সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করার জন্য।

সূত্র: বিজনেস রেকর্ডার ডটকম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *