বাংলাদেশ ও চীন কৌশলগত ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ আলোচনার মাধ্যমে সহযোগিতামূলক সম্পর্ককে শক্তিশালী করে

বাংলাদেশ বিষয়ে হস্তক্ষেপ করবে না চীন, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চায়

জাতীয় স্লাইড

নভেম্বর ১৩, ২০২৩ ৮:৫০ অপরাহ্ণ

চীনের বিআরআই এর প্রতি বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ, রোহিঙ্গা প্রত্যাবাসনে ঢাকার পাশে আছে বেইজিং

বাংলাদেশের আভ্যন্তরীণ বিষয়ে কখনই হস্তক্ষেপ করবে না জানিয়ে চীনের ইন্টারন্যাশনাল ডিপার্টমেন্ট অব চীনা কমিউনিস্ট পার্টি (আইডিসিপিসি/সিপিসি)-এর মাননীয় মন্ত্রী লিউ চিয়েণ ছাও জানিয়েছেন, চীন বাংলাদেশে একটি সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চায়। পাশাপাশি তিনি গত একটানা ১৫ বছর ধরে বাংলাদেশের উন্নয়ন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভুয়সী প্রশংসা করেছেন।

চীনের ইউন্নান প্রদেশের রাজধানী খুন্মিং শহরে ক্ষমতাসীন দল সিপিসির প্রতিনিধিদের সঙ্গে গত শুক্রবার এক বৈঠকে এই প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) সম্মেলনে যোগাদান করেছেন আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য লেফটেন্যান্ট কর্নেল ফারুক খান এমপি ছাড়াও প্রতিনিধি দলে রয়েছেন আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সদস্য ও চীন আওয়ামী লীগের সদ্য সাবেক আহবায়ক তরুণ কান্তি দাস কান্তি , আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সদস্য খালেদ মাসুদ আহমেদ ও সদস্য সুমন কুন্ডু।

চীন আওয়ামী লীগের উপদেষ্টা ও সাবেক আহবায়ক তরুণ কান্তি দাস কান্তি জানান, চীনের উপ-মন্ত্রী ম্যাডাম ছুন হাই ইউয়ানের সঙ্গে আমাদের দলনেতা মাননীয় প্রেসিডিয়াম সদস্য জনাব ফারুক খান এমপি এর দ্বিপাক্ষিক বৈঠক অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। রোহিঙ্গা সমস্যা নিয়ে চীনা উপ-মন্ত্রী বলেছন, বাংলাদেশ থেকে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের দ্রুত, নিরাপদ, টেকসই এবং স্বেচ্ছায় প্রত্যাবাসন সুবিধার্থে বাংলাদেশ ও মিয়ানমারের নিজ নিজ প্রতিনিধিদের মিয়ানমারে ‘গো অ্যান্ড সি’ এবং বাংলাদেশে ‘কাম অ্যান্ড টক’ সফরের উদ্যোগকে চীনা পক্ষ বাংলাদেশের চলমান প্রচেষ্টার প্রশংসা করেন।
বন্ধুত্বপূর্ণ দেশ, আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থার সাথে সম্পৃক্ত করে অব্যাহত স্বেচ্ছাসেবী ও টেকসই প্রত্যাবসনের লক্ষ্যে চীন সদা বাংলাদেশের বন্ধু রাষ্ট্র হিসাবে পাশে থাকার উপর জোর দেন যা’ সমগ্র অঞ্চলের জন্য উপকারে আসবে এবং প্রয়োজন হলে চীনের পক্ষ থেকে ত্রি-পাক্ষিক আলোচনার আয়োজনের পাশাপাশি সর্বাত্মক সহযোগিতার আশাবাদ ব্যক্ত করা হয়।

আওয়ামী লীগের প্রতিনিধি দল বিআরআই নিয়ে প্যানেল আলোচনাসহ বিভিন্ন বৈঠকে অংশ নেন। বৈঠকে জনাব ফারুক খান এমপি দুই দেশের সম্পর্ককে আরও গভীর করা এবং গুরুত্বপূর্ণ আঞ্চলিক ইস্যুতে এক সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। চীনের সঙ্গে স্থায়ী কূটনৈতিক সম্পর্কের প্রমাণ হিসেবে বাংলাদেশ বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই)-এর প্রতি তার অটুট প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

তরুন কান্তি দাস কান্তি বলেন, চীনের মন্ত্রী লিউ চিয়েন ছাউ বাংলাদেশে মানব উন্নয়নের গতির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভুয়শি প্রশংসা করেন এবং তিনি বাংলাদেশের অগ্রগতির প্রতি সিপিসির প্রতিশ্রুতির আশ্বাস দেন।

উল্লেখ্য, গত ৮ই নভেম্বর চীন সফরে যান বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য লে: কর্ণেল (অব:) ফারুক খান এমপি এর নেতৃত্বে চার সদস্যদের প্রতিনিধি দল। প্রতিনিধিদলটি গত ৯, ১০ ও ১১ই নভেম্বর সফরের অংশ হিসেবে চীনের ইউন্নান প্রদেশের খুনমিং এ সিপিসির উদ্যোগে ৩ দিন ব্যাপী ‘বেল্ট এ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ (বিআরই) সিপিসিইন ডায়ালগ উইথ পলিটিক্যাল পার্টিজ অব্ সাউথইষ্ট এ্যান্ড সাউথ এশিয়ান কান্ট্রিজ বৈঠকে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, ইউএই, ফিলিপাইন এবং ভারতসহ দক্ষিণ এশিয়া ও দক্ষিণ পূর্ব এশিয়ার ১৮টি দেশ অংশ নেয়। সেমিনার ও বৈঠকে সাংবাদিক ও ৫১টি রাজনৈতিক দলের নেতৃবৃন্দসহ ২০০ এর অধিক প্রতিনিধিদল অংশগ্রহণ করেন।

প্যানেল আলোচনায় জনাব ফারুক খান এমপি বিআরআই এর প্রকল্পে বাংলাদেশে সড়ক ও সেতু নেটওয়ার্কের মাধ্যমে রাজধানী শহর এবং গ্রামীণ বাংলাদেশের মধ্যে সংযোগে সহজীকরণের কথা উল্লেখ করেন। তিনি বলেন, এই প্রকল্পের ফলে সাধারন মানুষের জীবন যাত্রায় এটি উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে। চীন কি ‘ঋণের ফাঁদ’ এ বাংলাদেশ ফেলেছে? এমন প্রশ্নের উত্তরে ফারুক খান বলেন, এটা একটি অপপ্রচার বলে আমি মনে করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *