বাড়ছে ইসরাইলে হামলার শঙ্কা

বাড়ছে ইসরাইলে হামলার শঙ্কা

আন্তর্জাতিক

আগস্ট ৮, ২০২৪ ৯:৫৩ পূর্বাহ্ণ

ইরানে গাজার সশস্ত্রগোষ্ঠী হামাসপ্রধান ইসমাইল হানিয়ার মৃত্যুতে মধ্যপ্রাচ্যে দেখা দিতে পারে যুদ্ধের দামামা। হানিয়া হত্যাকাণ্ডে ইসরাইলকে কড়া হুঁশিয়ারি দিয়েছে ইরান। ফলে যেকোনো সময়ই ইসরাইলের হামলার শঙ্কা বাড়ছে।

এ বিষয়ে বেশ চিন্তিত ইসরাইলের মিত্র দেশ যুক্তরাষ্ট্র। ফলে আসন্ন যুদ্ধের আশঙ্কায় সোমবার জাতীয় নিরাপত্তা পরিষদে বৈঠক করছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। সে সময় তার সঙ্গে কমলা হ্যারিসসহ নিরাপত্তা দলের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। বিবিসি।

ইসরাইলের ওপর ইরান প্রতিশোধমূলক হামলা চালাতে পারে। এ বিষয়ে বাইডেন বলেছেন, হামলা ঠেকাতে ইসরাইলকে সহযোগিতার জন্য কী ধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে, তা নিয়ে তাকে অবহিত করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, উত্তেজনা এড়াতে কর্মকর্তারা রাতদিন কাজ করছেন। হামাসের রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়ার হত্যাকাণ্ডকে কেন্দ্র করে গত সপ্তাহ থেকেই মধ্যপ্রাচ্যের উত্তেজনা তুঙ্গে। এ হত্যাকাণ্ডে শুরু থেকেই ইসরাইলকে দায়ী করেছে ইরান। এর বিরুদ্ধে কঠোর জবাব দেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে দেশটি। তবে ইসরাইল এ হত্যাকাণ্ডের দায় স্বীকার করেনি।

পাশাপাশি হামলার হুঁশিয়ারির পর থেকেই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ অসংখ্য দেশ তাদের নাগরিকদের লেবানন ছাড়তে বলেছে। তাদের আশঙ্কা, লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ইসরাইলের বিরুদ্ধে হামলায় ইরানকে সমর্থন দিতে পারে।

যুক্তরাষ্ট্রের সংবাদভিত্তিক ওয়েবসাইট এক্সিওসের তথ্য অনুসারে, জাতীয় নিরাপত্তা দলের বৈঠকে বাইডেনকে বলা হয়েছে, ইরান কখন এবং কী ধরনের হামলা চালাতে পারে, তা নিয়ে এখনো কিছ– নিশ্চিত হওয়া যায়নি।

তবে একদিন আগে জি-৭ প্রতিনিধিদের ব্লিঙ্কেন বলেছেন, ইরান ও হিজবুল্লাহ ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ইসরাইলের ওপর হামলা চালাতে পারে।

বৈঠকের পর এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘ইরান ও তাদের ছায়ায় থাকা দেশগুলোর হুমকি সম্পর্কে আমরা নিয়মিত খোঁজখবর রাখছি। আঞ্চলিক উত্তেজনা কমাতে কূটনৈতিক প্রচেষ্টা এবং হামলা ঠেকাতে ইসরাইলকে সহযোগিতার প্রস্তুতি চলছে।’ দিনের শুরুতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ব্লিঙ্কেন বলেন, ‘সবপক্ষকে অবশ্যই উত্তেজনা থেকে বিরত থাকতে হবে।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘এ উত্তেজনায় কারও স্বার্থ হাসিল হবে না। একে কেন্দ্র করে আরও বেশি সংঘাত হতে পারে, সহিংসতা হতে পারে, আরও বেশি নিরাপত্তাহীনতা দেখা দিতে পারে।’

অন্যদিকে গাজায় চলমান যুদ্ধকে প্রলম্বিত করার জন্য হামাস নেতা ইসমাইল হানিয়াকে হত্যা করেছে ইসরাইল।

রুশ বার্তা সংস্থা আরআইএ-তে মঙ্গলবার প্রকাশিত এক সাক্ষাৎকারে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এ মন্তব্য করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। আব্বাস বলেন, ‘এটি (হানিয়া হত্যাকাণ্ড) ছিল ইসরাইলের অত্যন্ত ভীরুতাপূর্ণ একটি পদক্ষেপ। আমি নিঃসন্দেহে বলতে পারি যে, চলমান সংঘাতের মেয়াদ ও ব্যাপ্তি দীর্ঘায়িত করার উদ্দেশ্যেই হানিয়াকে হত্যা করা হয়েছে।’

ইসরাইলি আগ্রাসন বন্ধ ও সেনা প্রত্যাহার সংক্রান্ত আলোচনায়ও এ ঘটনার নেতিবাচক প্রভাব পড়বে বলেও উলে­খ করেছেন তিনি। সংকট নিরসনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনা করতে মস্কো যাচ্ছেন আব্বাস। ১২ থেকে ১৪ আগস্ট এই সফরের বিষয়টি ক‚টনৈতিক সূত্রের বরাতে নিশ্চিত করেছে আরআইএ।

গত সপ্তাহে এক হামলায় তেহরানে নিহত হন হামাসের রাজনৈতিক নেতা হানিয়া। এর কয়েক ঘণ্টা আগে ইসরাইল বিবৃতি প্রকাশ করে যে, লেবাননের বৈরুতে বিমান হামলায় হিজবুল্লাহ নেতা ফুয়াদ শুকুরকে হত্যা করা হয়েছে।

এদিকে, সাম্প্রতিক ঘটনাপ্রবাহে মধ্যপ্রাচ্যে বেড়ে চলা উত্তেজনা প্রশমিত করতে আহ্বান জানিয়েছে রাশিয়া। পাশাপাশি, যুক্তরাষ্ট্র ও দেশটির পশ্চিমা মিত্রদের ফিলিস্তিন সমস্যা সমাধানে ব্যর্থতার সমালোচনা করেছে তারা। মস্কোর পক্ষ থেকে বলা হয়, সংকট নিরসনে ১৯৬৭ সালের নির্ধারিত সীমানার গুরুত্ব অনুভব করতে পশ্চিমারা অপারগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *