বাদ পড়া পর্যবেক্ষক সংস্থা ফের ইসির বাছাই তালিকায়

বাদ পড়া পর্যবেক্ষক সংস্থা ফের ইসির বাছাই তালিকায়

জাতীয় স্লাইড

নভেম্বর ১৪, ২০২৩ ৮:৩২ পূর্বাহ্ণ

দ্বিতীয় ধাপে নিবন্ধন দিতে ২৯টি পর্যবেক্ষক সংস্থার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার ইসির এ সংক্রান্ত কমিটির বৈঠকে যাচাই-বাছাই করে এই ২৯টি সংস্থার নাম চূড়ান্ত করা হয়।

এসব সংস্থার বিরুদ্ধে কারও দাবি-আপত্তি থাকলে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে ইসি সচিবের কাছে আবেদন জানাতে সোমবার গণবিজ্ঞপ্তি জারি করেছে ইসি। এর আগে প্রথম ধাপে ৬৭টি পর্যবেক্ষক সংস্থাকে নিবন্ধন দেয় ইসি।

ইসির প্রকাশ করা তালিকায় ইলেকশন মনিটরিং ফোরাম এবং সার্ক মানবাধিকার ফাউন্ডেশন রয়েছে। এ দুটি সংস্থার সঙ্গে রাজনৈতিক সম্পৃক্ততা রয়েছে-গোয়েন্দা সংস্থার এমন প্রতিবেদনের ভিত্তিতে প্রথম ধাপে নিবন্ধন পায়নি সংস্থা দুটি। এছাড়া এ দুটি সংস্থার সঙ্গেই জড়িত আছেন মোহাম্মদ আবেদ আলী।

তিনি যথাক্রমে একটির মহাসচিব এবং অন্যটির চেয়ারম্যান। গত জাতীয় নির্বাচনে অনভিজ্ঞ কয়েকজন বিদেশি নাগরিককে পর্যবেক্ষক হিসাবে নিয়ে এসে সমালোচিত হয়েছিল সার্ক মানবাধিকার ফোরাম। আর এবার নির্বাচনের আগে কয়েকজন বিদেশি নাগরিককে দেশে এনে ‘বিদেশি পর্যবেক্ষক’ হিসাবে পরিচয় করিয়ে দেয় ইলেকশন মনিটরিং ফোরাম। ওইসব পর্যবেক্ষকদের নিয়ে তিনি ইসির সঙ্গে একাধিকবার সাক্ষাৎও করেছেন।

ইসি জানায়, গত জাতীয় সংসদ নির্বাচনে ১১৮টি পর্যবেক্ষক সংস্থা নিবন্ধিত ছিল। এবার প্রথম ধাপে ৬৭টি সংস্থার নিবন্ধন দেয় ইসি। পর্যবেক্ষক সংস্থা কম হওয়ায় দ্বিতীয় ধাপে গত ১৪ সেপ্টেম্বর আবারও আবেদন আহবান করে কমিশন। এ ধাপে ১৪৯টি আবেদন ইসিতে জমা পড়ে। ওইসব আবেদন যাচাই করে ৩৭টি সংস্থার তালিকা তৈরি করা হয়।

গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের ভিত্তিতে ৮টি সংস্থা বাদ দিয়ে বাকি ৩৭টিকে নিবন্ধন দেওয়ার জন্য তালিকা তৈরি করেছে কমিশন। ওই তালিকাই সোমবার প্রকাশ করা হয়েছে।

ইসি জানিয়েছে, কোনো সংস্থার বিরুদ্ধে অভিযোগ বা দাবি-আপত্তি জমা পড়লে, সেগুলোর ওপর শুনানি করে চ‚ড়ান্ত নিবন্ধন দেওয়া হবে।

ইসির বাছাইয়ে টিকে যাওয়া ২৯টি বেসরকারি সংস্থা হলো- ডেভেলপমেন্ট অরগানাইজেশন অব দি রুরাল পুওর-ডরপ; প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থা, সোসাইটি ফর রুরাল বেসিক নীড-স্রাবন; সার্ক মানবাধিকার ফাউন্ডেশন; ইলেকশন মনিটরিং ফোরাম; রুরাল ভিশন (আরভি); তরফরসতাজ শান্তি সংঘ (টিএসএস); পিপলস অ্যাসোসিয়েশন ফর সোস্যাল অ্যাডভান্সমেন্ট (পাশা); পাথওয়ে; এমপাওয়ারমেন্ট থ্রু ল অব দ্য কমন পিপল (এলকপ); জাগো ফাউন্ডেশন ট্রাস্ট; নাইস ফাউন্ডেশন; নারী উন্নয়ন সংস্থা; সুফিয়া হানিফ ফাউন্ডেশন; সোস্যাল অ্যাডভান্সমেন্ট কমিউনিটি অর্গানাইশেন (সাকো); সবার তরে আমরা ফাউন্ডেশন (এসটিএএফ); রিয়ান মনি সোসাইটি; অগ্রগতি সেবা সংস্থা (অসেস); আল-কুরআন প্রচার সংস্থা (আকপস), বাংলাদেশ; ইন্টারন্যাশনাল অব লিগ্যাল এইড ফাউন্ডেশন; এআরডি (অ্যাসোসিয়েশন ফর রুরাল ডেভেলপমেন্ট); বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদ (বামাসপ); রাজারহাট স্বাবলম্বী সংস্থা; সংগতি সমাজকল্যাণ সংস্থা; উদ্ভাবনী মহিলা সংস্থা; ভলান্টারি অর্গানাইজেশন ফর দি নীডি (ভন); দিনাজপুর পল্লী উন্নয়ন প্রচেষ্টা (ডিপিইউপি); সেলফ ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভ (এসডিআই) ও বেডো আর্থ-সামাজিক কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *