বিএনপির অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে: তারেক রহমান

বিএনপির অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে: তারেক রহমান

রাজনীতি স্লাইড

সেপ্টেম্বর ২২, ২০২৪ ৮:২৯ পূর্বাহ্ণ

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, মানুষের ভাগ্য পরিবর্তনে বিএনপির শুধু ৩১ দফা সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তিও অর্জন করতে হবে।

শনিবার সিরাজগঞ্জে গণতান্ত্রিক আন্দোলনে নিহতদের স্মরণে বেলকুচি, চৌহালী ও এনায়েতপুর ইসলামিয়া উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত স্মরণসভায় ভার্চুয়ালি অংশ নিয়ে এ কথা বলেন তিনি।

তারেক রহমান বলেন, মানুষের ভাগ্যের পরিবর্তন করতে বিএনপির ৩১ দফা সংস্কারে থেমে থাকলেই চলবে না, রাজনৈতিক অধিকার ও অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে।

ছাত্র-জনতার আন্দোলনে নিহতদের কথা স্মরণ করে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, আন্দোলনে যারা শহিদ হয়েছেন তাদের আত্মদান দেশের কোটি কোটি মানুষের জন্য। এ দেশ স্বৈরাচারমুক্ত হোক। দেশের কোটি কোটি মানুষ কিছুদিন আগেও যাদের কথা বলার অধিকার ছিল না। স্বৈরাচারের অপশাসনের কারণে তাদের যে মৌলিক অধিকার খর্ব করা হয়েছিল, সেই অধিকার পুনঃপ্রতিষ্ঠা করার জন্য বহু মানুষ আত্মত্যাগ করেছেন।

তিনি আরো বলেন, বিএনপি বিশ্বাস করে বাংলাদেশকে এগিয়ে নিতে দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করতে হলে আজকে শুধুমাত্র আমরা যেসব সংস্কার প্রস্তাব করেছিলাম সেসব সংস্কার প্রস্তাবেই থেমে থাকলে চলবে না। বাংলাদেশের মানুষের রাজনৈতিক অধিকার যেমন অর্জন করতে হবে, সেই সঙ্গে জনগণের অর্থনৈতিক মুক্তির কথাও চিন্তা করতে হবে।

তারেক রহমান বলেন, বাংলাদেশ সম্ভাবনাময় একটি দেশ। বাংলাদেশের মানুষ সম্ভাবনাময় জাতি। আমি সঠিকভাবে কাজ সম্পন্ন করতে পারলে দেশের মানুষের রাজনৈতিক মুক্তি অর্জনে সক্ষম হবো। একই সঙ্গে দেশের মানুষের অর্থনৈতিক মুক্তিও অর্জন করতে সক্ষম হবো। কারণ শুধু রাজনৈতিক মুক্তি অর্জন করলেই আমাদের সম্পূর্ণ মুক্তি আসবে না। রাজনৈতিক মুক্তি অর্জনের পাশাপাশি এটিকে ফলপ্রসু করতে হলে এটির সুফল পেতে হলে জনগণের মুক্তি অর্জনের পথ বা উপায় বাতলাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *