বিশ্বে তৈরি পোশাক রফতানিতে দ্বিতীয় বাংলাদেশ

বিশ্বে তৈরি পোশাক রফতানিতে দ্বিতীয় বাংলাদেশ

অর্থনীতি স্লাইড

আগস্ট ৪, ২০২৪ ৮:০৯ পূর্বাহ্ণ

বিশ্বে তৈরি পোশাক রফতানিতে একক দেশ হিসেবে গত বছরও দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে বাংলাদেশ। এ তালিকায় শীর্ষে আছে চীন। আর বাংলাদেশের চেয়ে ৭০০ কোটি ডলার কম তৈরি পোশাক রফতানি করে তৃতীয় স্থানে রয়েছে ভিয়েতনাম।

বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) ওয়াল্ড ট্রেড স্ট্যাটিসটিকস-২০২৩ এর কি ইনসাইটস অ্যান্ড ট্রেন্ডস শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

গত বৃহস্পতিবার এটি নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে সংস্থাটি।

প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে চীনের বাজার হিস্যা ৩১ দশমিক ৬৪ শতাংশ। ডব্লিউটিও ২০২৩ সালে দেশের পোশাক রফতানির যে পরিসংখ্যান দিয়েছে, তা ইপিবির চেয়ে ৯০০ কোটি ডলার কম।

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, গত বছর বাংলাদেশ ৩ হাজার ৮০০ কোটি ডলারের পোশাক রফতানি করেছে। সে হিসেবে বিশ্ব বাজারে বাংলাদেশের হিস্যা ছিল ৭ দশমিক ৩৮ শতাংশ।

এদিকে করোনার আগে থেকে চীনের রফতানি কমলেও বিশ্ববাজারে এখনো দেশটি শীর্ষ তৈরি পোশাক রফতানিকারক। গত বছর চীন ১৬৫ বিলিয়ন বা ১৬ হাজার ৫০০ কোটি ডলারের তৈরি পোশাক রফতানি করেছে। তার আগের বছর তাদের রফতানির পরিমাণ ছিল ১৮২ বিলিয়ন বা ১৮ হাজার ২০০ কোটি ডলারের। তার মানে গত বছর চীনের তৈরি পোশাক রফতানি কমেছে ৯ দশমিক ৩৪ শতাংশ।

একক দেশ হিসেবে বিশ্বে তৃতীয় তৈরি পোশাক রফতানিকারক ভিয়েতনাম। গত বছর দেশটি ৩১ বিলিয়ন বা ৩ হাজার ১০০ ডলারের পোশাক রফতানি করেছে। তাদের বাজার হিস্যা ৫ দশমিক ৯৬ শতাংশ।

ভিয়েতনামের কাছে ২০২০ সালে দ্বিতীয় স্থান খুইয়েছিল বাংলাদেশ। তবে ২০২১ সালে আবার সেই অবস্থান পুনরুদ্ধার করে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *