যেসব ভুলে হ্যাক হতে পারে স্মার্টফোন

যেসব ভুলে হ্যাক হতে পারে স্মার্টফোন

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

সেপ্টেম্বর ১৫, ২০২৪ ১০:১০ পূর্বাহ্ণ

আপনি স্মার্টফোন ব্যবহার করলে আরও অনেক বেশি সতর্ক হতে হবে। স্মার্টফোন ব্যবহার করার সময় কোন বিষয়গুলো মাথায় রাখবেন তা জেনে নিতে পারেন। কারণ একটি ভুলের কারণে আপনার ফোন চিরতরে হ্যাক হয়ে যেতে পারে। এই জন্য আপনাকে প্রযুক্তির সঙ্গে অনেক কিছুর যত্ন নিতে হবে। আসুন এই বিষয় সব কিছু জেনে নেওয়া যাক।

বর্তমানে মোবাইলফোনে কথা বলার সময়ও অনেক কিছু মাথায় রাখতে হয়। ফোনে কথা বলার সময় যদি আপনি এই বিষয়গুলি উপেক্ষা করেন, তাহলে আপনার ব্যাংক অ্যাকাউন্টও খালি হয়ে যেতে পারে।

এই কারণেই এই সময়ে মানুষ খুব সতর্ক থাকে। আপনাকে সব থেকে বেশি সতর্ক থাকতে হবে যেন, ফোনে থাকা অবস্থায় কোনও অ্যাপ ইনস্টল না করা হয়। এই অ্যাপের মাধ্যমে হ্যাকাররা মোবাইল হ্যাক করে নেয়।

তাই ভুল করেও কোনও অ্যাপ ইন্সটল করা উচিত নয়। তার মানে যদি কেউ আপনাকে আপনার ফোনে কোনও অ্যাপ ইনস্টল করতে বলে, আপনার তা করা উচিত নয়।

সাম্প্রতিক সময় দেশে ভিপিএন-এর ব্যবহার অনেক বেশি হারে বেড়েছে। বর্তমানে ভিপিএন অ্যাপের সাহায্যে ইউজারদের ফোন হ্যাক করা হচ্ছে। আপনি যখনই কোনও অ্যাপ ইন্সটল করবেন তখন অনেক বিষয় মাথায় রাখবেন।

সাধারণত আপনি যখনই একটি অ্যাপ ইনস্টল করেন এটি অ্যাক্সেসের জন্য জিজ্ঞাসা করে। আপনার এটা দেওয়া উচিত নয়। এটিকে অনুমতি দেওয়ার অর্থ হলো অ্যাপটি আপনার সম্পর্কে সমস্ত কিছুর তথ্য পেতে পারে৷

অর্থাৎ আপনি কোনও অ্যাপ ব্যবহার করেন এবং এটি কীভাবে কাজ করে তা সবই ওই নতুন অ্যাপ আপনার ফোন থেকে জেনে নিতে সক্ষম হবে। এছাড়াও, কোন অ্যাপে আপনি দিনে সব থেকে বেশি সময় ব্যয় করেন তাও ওই সদ্য ইনস্টল হওয়া অ্যাপটি জানতে পারবে। অতএব আপনার এই অনুমতি দেওয়া উচিত নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *