যে কারণে ‘ক্ষমা চাইলেন’ নোরা ফাতেহি

যে কারণে ‘ক্ষমা চাইলেন’ নোরা ফাতেহি

বিনোদন স্পেশাল

আগস্ট ২, ২০২৪ ৯:৪৮ পূর্বাহ্ণ

নারীবাদ নিয়ে বিতর্কিত মন্তব্য করে সমালোচিত হয়েছিলেন বলিউড অভিনেত্রী নোরা ফাতেহি। কয়েক মাস আগে এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, নারীবাদের জন্যই সমাজ রসাতলে গেছে।

ফের সেই প্রসঙ্গে মুখ খুললেন অভিনেত্রী। নোরার দাবি, তার কথার অর্থ কেউ বুঝতে পারেননি। সেই সঙ্গে নিজের সেই মন্তব্যের জন্য ক্ষমাও চেয়েছেন ইন্দো-কানাডিয় এ ড্যান্সার।

সংবাদমাধ্যমের এক সাক্ষাৎকারে নোরা জানিয়েছেন, যারা সত্যিই নারীবাদী তাদের উদ্দেশে তিনি ওই মন্তব্য করেননি। অথবা যারা নারীদের অধিকার নিয়ে সোচ্চার, তাদের জন্যও নয়। অভিনেত্রী জানান, তার মন্তব্যের নিশানায় ছিল পশ্চিমা দেশগুলোর ‘তথাকথিত নারীবাদ’।

নোরা বলেন, একটা বিষয় পরিষ্কার করে দিতে চাই। তা হলো- এ সমস্যা ভারতের নয়। আমরা এখনও সংস্কৃতি ও মর্যাদার কদর করি। কিন্তু পশ্চিমের দেশে এমন বহু মানুষ আছেন, যারা মনে করেন- একাই সব কিছু করা যায়। এমনকি একাই সন্তানধারণ ও তার লালন পালন করা যায় বলে তারা মনে করেন। অবশ্যই সেটা করা যায়। কিন্তু এ বিষয়টিকে এত উৎসাহ দেওয়ার তো দরকার নেই। বরং বাবা, মা, সন্তান মিলে তৈরি পরিবারের কাঠামোকে উৎসাহ দেওয়া উচিত।

ইন্দো-কানাডিয় এ বলি ড্যান্সার জানান, নিজের অভিজ্ঞতা থেকেই এমন মন্তব্য করেছেন তিনি। তার কথায়, আমার পরিবারেও ডিভোর্স হয়েছে। আমার যখন ১০-১১ বছর বয়স, তখনই আমার বাবা-মায়ের ডিভোর্স হয়ে যায়। একাকী মা হওয়ার নেতিবাচক দিকগুলো আমি নিজের চোখে দেখেছি।

তাই বাবা-মা দুজনের ছত্রছায়ায় সন্তান বেড়ে উঠবে- এমন পরিবার সমর্থন করেন তিনি।

নোরা তার পুরনো মন্তব্য নিয়ে বলেন, আমার মন্তব্যের সঠিক ব্যাখ্যা করা হয়নি। তবে আমি যদি সত্যিই কাউকে আঘাত করে থাকি, তার জন্য আমি ক্ষমাপ্রার্থী। কিন্তু আমার উদ্দেশ্য সেটা ছিল না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *