যে খাবার খেলে উজ্জ্বল হবে ত্বক

যে খাবার খেলে উজ্জ্বল হবে ত্বক

লাইফস্টাইল স্পেশাল

আগস্ট ১৯, ২০২৪ ৮:৩৯ পূর্বাহ্ণ

আপনার ত্বক ভালো রাখার জন্য প্রতিদিন যত্ন নেওয়া প্রয়োজন। এর পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খাওয়াও আবশ্যক। তাই যে খাবার খেলে আপনার ত্বক উজ্জ্বল হবে, সেদিকে নজর দিন। কারণ এসব খাবারেই আপনার ত্বক উজ্জ্বল করবে। আর আপনার মুখের কালচে দাগ দূর করবে। নিজেকে আরও সুন্দর করতে কোন খাবারগুলো প্রতিদিন খাওয়া উচিত তা জেনে নিন।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধির জন্য যেমন নিয়মিত যত্ন নিতে হয়, ঠিক তেমনই স্বাস্থ্যকর খাবার খাওয়াও প্রয়োজন। কারণ শরীরে পুষ্টির ঘাটতি হলে ত্বকেও তার প্রতিফলন চোখে পড়ে। তখন আপনি যতই দামি প্রোডাক্ট মুখে ব্যবহার করুন না কেন, কোনো লাভ হবে না। তাই পুজোর আগে সৌন্দর্য বৃদ্ধির ত্বক পেতে এখন থেকেই ডায়েটে পরিবর্তন আনুন, খাদ্যতালিকায় রাখুন টক দই।

টক দই সার্বিক সুস্থতায় অনেকটাই নির্ভর করে অন্ত্রের স্বাস্থ্যের ওপরে। তাই হজমপ্রক্রিয়া ঠিক রাখতে নিয়মিত টক দই খাওয়া প্রয়োজন। এতে উপস্থিত উপকারী প্রোবায়োটিক্স আপনার অন্ত্রের স্বাস্থ্য ঠিক রাখবে। তাতে শরীরও যেমন ভালো থাকবে, ঠিক তেমনই ত্বকের সৌন্দর্য বৃদ্ধি হবে দেখার মতো।

এ ছাড়া প্রতিদিন মাছ ও মাংস খাওয়া আমাদের খাদ্যতালিকায় রাখা উচিত। কারণ মাছ ও মাংসে প্রচুর পরিমাণে উপকারী উপাদান পাওয়া যায়। ভিটামিনসহ অন্যান্য প্রয়োজনীয় মিনারেলের হদিসও মেলে। এমনকি কারও শরীরে পর্যাপ্ত প্রোটিনের ঘাটতি মেটাতেও এসব খাবারের জুড়ি মেলা ভার। তাই আপনি যদি নিয়মিত মাছ-মাংস খান, তাহলে আপনার শরীর ভালো থাকবে। এমনকি ত্বকের সৌন্দর্য বৃদ্ধি হবে দেখার মতো।

আপনি নিয়মিত প্রতিদিন মৌসুমি ফল খান। পেয়ারা, আপেল, আনারসসহ অন্যান্য মৌসুমি ফল পাওয়া যায়। এসব ফল খাওয়া অভ্যাসে পরিণত করুন। এসব ফলে প্রচুর পরিমণে ভিটামিন সি পাওয়া যায়, যেটি আপনার ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে সাহায্য করে। এমনকি ত্বকে বয়সের ছাপও পড়তে দেয় না। তাই সুস্থ থাকতে এবং সৌন্দর্য বৃদ্ধিতে আপনার খাদ্যতালিকা মৌসুমি ফল রাখুন।

ত্বক ভালো রাখার অন্যতম চাবিকাঠিই হলো সবুজ শাকসবজি। তাই প্রতিদিন ভিটামিন ও মিনারেলসমৃদ্ধ শাকসবজি খান। যেমন— পালংশাক, লালশাকসহ অন্যান্য উপকারী শাকও খাদ্যতালিকায় রাখুন। এতে আপনার শরীরে উপকারী ভিটামিনের ঘাটতি মিটবে। এসব শাকসবজির অ্যান্টিঅক্সিড্যান্ট গুণ শরীরে জমে থাকা টক্সিনও বের করে দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *