রাতে খাওয়ার পরেই ঘুমাতে গেলে কী হয়?

রাতে খাওয়ার পরেই ঘুমাতে গেলে কী হয়?

স্বাস্থ্য স্পেশাল

সেপ্টেম্বর ৭, ২০২৪ ৯:০৬ পূর্বাহ্ণ

অনেকে রাতে খাবারের পর ঘুমাতে যান। আবার কেউ গভীর রাত করে খাবার খেয়ে থাকেন। রাতের খাবার দেরিতে খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

স্বাস্থ্যবিশেষজ্ঞরা বলেন, খাবার গ্রহণের অন্তত ৪ ঘণ্টা পর ঘুমাতে যাওয়া উচিত। বলা হয়ে আসছে যে এতে হাজার ডায়েট করলেও ওজন বেড়ে যায়। বৈজ্ঞানিক প্রমাণে কোথাও একটু ফাঁকফোকর রয়ে গিয়েছিল। তবে এখন গবেষণার ফলাফলে এর সপক্ষে সুস্পষ্ট প্রমাণ মিলেছে।

ওজন নিয়ন্ত্রণের জন্য ডায়েট খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু রাতে যত স্বাস্থ্যসম্মত খাবার খান না কেন, ঘুমাতে যাওয়ার ৩ থেকে ৪ ঘণ্টা আগে তা খেলে ভালো। নয়তো ওজন বেড়ে যেতে পারে অনাকাঙ্ক্ষিতভাবে।

আগের দিনে সূর্য পাটে বসলেই রাতের খাবার খেতেন আমাদের গ্রাম বাংলার মানুষ। হয়তো এ জন্য তখন স্থূলতার সমস্যা ছিল না৷ জার্নাল অব ক্লিনিক্যাল এন্ডোক্রাইনোলজি অ্যান্ড মেটাবলিজমে প্রকাশিত এক সাম্প্রতিক নিবন্ধে বলা হচ্ছে, রাতে খেয়েই বিছানায় গেলে ওজন বাড়বে অবশ্যম্ভাবীভাবে।

রাতে দেরিতে খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত ক্ষতিকর। গবেষণাটিতে বলা হচ্ছে, এতে রাতে রক্তে চিনির পরিমাণ বেড়ে যায়। তা ক্ষয় না হওয়ায় ওজন বাড়ার সম্ভাবনা বেশি। এমনকি এ–ও বলা হচ্ছে যে দিনের প্রথম ভাগে খেলে ক্যালরি বার্ন হয়ে যায়। তাই বিকেলে ভারী খাবার না খাওয়া ভালো। জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের এ গবেষণা নিয়ে বেশ আলোচনা হচ্ছে এখন। রাতে খেয়েই ঘুমাতে গেলে হজমপ্রক্রিয়া ব্যাহত হয় এবং ওজন বাড়ে বলে দেখানো হয়েছে এখানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *