রাতে যেসব খাবার খেলে অস্বস্তি হতে পারে

রাতে যেসব খাবার খেলে অস্বস্তি হতে পারে

লাইফস্টাইল স্পেশাল

জুলাই ৩১, ২০২৪ ৮:৩০ পূর্বাহ্ণ

কর্মব্যস্ত জীবনে বেশিরভাগ লোকই রাতের খাবার দেরিতে খেয়ে থাকে। এই অভ্যাস দীর্ঘ সময় ধরে চললে শারীরবৃত্তীয় কার্যকলাপে ব্যাঘাত ঘটে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

কিছু খাবার রাতে খেলে বিপদের আশঙ্কা বাড়বে। স্বাস্থ্যবিষয়ক কানাডার নিউট্রিশন পলিসি অ্যান্ড প্রমোশন অফিসের গবেষকরা বলছে, রাতে কয়েকটি খাবার খেলে শরীরে অস্বস্তির সৃষ্টি হয়। এমন কিছু খাবার আছে যে খাবারগুলি সকালে, দুপুরে কিংবা বিকালে খেলে সমস্যা নেই, কিন্তু রাতে খাওয়া বারণ। রইল তেমন কয়েকটি খাবারের খোঁজ।

১. দই: রাতে দই খেলে অনেকেরই হজমের সমস্যা হয়। বিশেষ করে যাদের সর্দি-কাশির ধাত আছে, তাদের রাতে টক দই না খাওয়াই ভালো। এমনিতেই চিকিৎসকরা বলেন, সূর্য ডোবার পর দই খেলে শরীরে অন্দরে মিউকাস জমতে শুরু করে। ফলে স্বাভাবিক ভাবেই সর্দি-কাশির প্রকোপ বাড়ে। একান্তই যদি দই খেতে হয়, তাহলে ঘোল খেতে পারেন

২. সালাদ: অনেকেই ডায়েটের কারণে রাতে সালাদ খান। তবে কাঁচা শাকসব্জির সালাদ রাতে না খাওয়াই ভালো। শাকসবজিতে ভরপুর মাত্রায় ফাইবার থাকে। রাতে ফাইবার হজম করতে অনেকেরই বেশ সমস্যা হয়। দুপুরে বা সকালে কাঁচা সালাদ খান, তবে রাতে অল্প অলিভ অয়েলে নাড়াচাড়া করে খান।

৩. কফি: দুই খাবারেই অনেক বেশি মাত্রায় ক্যাফিন থাকে। রাতে চকোলেট, কফি জাতীয় জিনিস খেলে ক্যাফিনের কারণে ঘুমে ব্যাঘাত ঘটতে পারে। অনেকের রাত জেগে কাজ করার অভ্যাস। ঘুম কাটাতে কাপের পর কাপ কফি খেয়ে যান তারা। এই অভ্যাস কিন্তু অনিদ্রার সমস্যা ডেকে আনতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *