রাশিয়ায় সেনা পাঠিয়েছে উত্তর কোরিয়া, স্বীকার করলেন পুতিন

রাশিয়ায় সেনা পাঠিয়েছে উত্তর কোরিয়া, স্বীকার করলেন পুতিন

আন্তর্জাতিক

অক্টোবর ২৭, ২০২৪ ৫:১৯ পূর্বাহ্ণ

রাশিয়ায় উত্তর কোরিয়ার সেনা পাঠানোর বিষয়টি স্বীকার করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) কাজানে ব্রিকস সম্মেলনের সমাপ্তি অনুষ্ঠানে বক্তৃতার সময় এ কথা স্বীকার করেন তিনি।

সম্মেলনে পুতিন বলেন, পিয়ংইয়ংয়ের সঙ্গে রাশিয়ার পারস্পরিক প্রতিরক্ষার সম্পর্ক কিভাবে চলবে তা মস্কোর ওপর নির্ভর করে। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

ইউক্রেন যুদ্ধ প্রসারিত হওয়ার জন্য পশ্চিমাদের দায়ী করেছেন পুতিন। তিনি বলেন, পশ্চিমারা যদি মনে করে, তারা রাশিয়ায় একটি কৌশলগত পরাজয় ঘটাতে পারে, তবে তারা ‘বিভ্রমের মধ্যে রয়েছে।’

যুক্তরাষ্ট্র দাবি করেছিল, উত্তর কোরিয়া ইউক্রেনে রাশিয়ায় ৩ হাজার সেনা পাঠিয়েছে, এ বিষয়ে তাদের কাছে প্রমাণ রয়েছে।

উত্তর কোরিয়ার সেনাদের গতিবিধি নিয়ে একটি উপগ্রহ চিত্রের বিষয়ে একজন সাংবাদিক জানতে চাইলে জবাবে পুতিন বলেন, ছবিগুলো একটি গুরুতর বিষয়। যদি এমন চিত্র থেকে থাকে, তবে তারা কিছু একটা করছে।

তিনি বলেন, পশ্চিমারা ইউক্রেন সংকট বাড়িয়েছে। এ সময় ন্যাটো অফিসার ও প্রশিক্ষকরা ইউক্রেন যুদ্ধে সরাসরি জড়িত ছিল বলেও দাবি করেন তিনি।

পুতিন বলেন, আমরা জানি সেখানে কারা রয়েছেন, ন্যাটোভুক্ত ইউরোপীয় কোন দেশ থেকে এবং কিভাবে তারা এ কাজ করে।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া দাবি করেছিল, উত্তর কোরিয়ার সেনারা ইউক্রেনে পৌঁছেছে। তবে ইউক্রেনের মনোবল কমানোর জন্য পুতিন ইচ্ছাকৃতভাবে এমন গুজব ছড়াতে পারেন বলেও সন্দেহ করছিল তারা। এটিও লক্ষণীয়, তিনি যেহেতু এই দাবি অস্বীকার করেননি সেহেতু বাস্তবে এমনটি করার একটি উচ্চ সুযোগও রয়েছে।

বৃহস্পতিবার ইউক্রেনের সামরিক গোয়েন্দা পরিষেবা বলেছিল, রাশিয়ায় প্রশিক্ষিত উত্তর কোরিয়ার প্রথম ইউনিটগুলো কুরস্ক অঞ্চলে মোতায়েন করা হয়েছিল। কুরস্ক রাশিয়ার সীমান্ত এলাকা যেখানে আগস্টে একটি বড় আগ্রাসন চালিয়েছিল ইউক্রেনীয় বাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *