রোজ সকালে খান আমলকী, সুগার থাকবে নিয়ন্ত্রণে

রোজ সকালে খান আমলকী, সুগার থাকবে নিয়ন্ত্রণে

স্বাস্থ্য স্পেশাল

সেপ্টেম্বর ১৪, ২০২৪ ৯:১৫ পূর্বাহ্ণ

নানা পুষ্টিগুণে ঠাসা আমলকী। তাই বারো মাস এই ফল খালি পেটে চিবিয়ে খেলে অনেক উপকার পাবেন। যেমন বাগে থাকবে ব্লাড সুগার। ইমিউনিটিও বাড়বে তরতরিয়ে। তাই আজ থেকেই খাদ্যতালিকায় রাখুন আমলকী।

কমলালেবুর থেকে কয়েক গুণ বেশি ভিটামিন সি রয়েছে আমলকীতে। এ ছাড়া অ্য়ান্টিঅক্সিডেন্ট, আয়রন, ক্যালসিয়ামও পাওয়া যায় এই ফলে। তাই রোজ সকালে খালি পেটে একটি আমলকী চিবিয়ে খেলে অনেক উপকার মিলবে।

ভিটামিন সি আমাদের শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। তাই বারো মাস রোজ একটি করে আমলকী খেলে সর্দি-কাশি, ফ্লু কাছে ঘেঁষতে পারবে না।

আর বদহজমের সমস্যায় ভোগেন সবসময়? তাহলে আমলকীকেই সঙ্গী করুন এ সময়। হজম নিয়ে কোনো চিন্তা তো থাকবেই না, পাশাপাশি অ্য়াসিডিটি ও কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি মিলবে।

ত্বক যত্নেও আমলকী। ভিটামিন সি ত্বকে কোলাজেন উৎপাদনে সাহায্য় করে। এ ছাড়া ফ্রি ব়্যাডিকেলের বিরুদ্ধে লড়াই করে ত্বকের জেল্লা ধরে রাখবে আমলকীই। তাই হাত ছাড়বেন না ভুলেও। আর চুল হবে স্বাস্থ্যোজ্জ্বল। অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি সমৃদ্ধ আমলকী চুল পড়া বন্ধ করে। এর গুণে নতুন চুলও গজায় টাকে। পাশাপাশি চুল দেখাবে স্বাস্থ্যোজ্জ্বল।

আমলকীতে ব্লাড সুগার থাকবে নিয়ন্ত্রণে। নিয়মিত আমলকী খেলে হঠাৎ করে রক্তে শর্করার মাত্রা বাড়বে না। ফলে নিয়ন্ত্রণে থাকবে ব্লাড সুগারও।

এ ছাড়া নিয়মিত আমলকী খেলে আপনার চশমা লাগবে না। রোজ আমলকী খান। তাতেই বাড়বে দৃষ্টিশক্তি। সঙ্গে দূর হবে বয়সজনিত চোখের নানা সমস্যাও। আর হাড় হবে মজবুত। ভিটামিন সির পাশাপাশি ক্যালসিয়াম রয়েছে আমলকীতে। হাড় শক্ত করার জন্য এই উপাদান অপরিহার্য। তাই আমলকী খেলে অস্টিওপোরোসিস আটকানো যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *