সঙ্গীর কাছে ক্ষমা চাওয়ার সেরা উপায়

সঙ্গীর কাছে ক্ষমা চাওয়ার সেরা উপায়

লাইফস্টাইল স্পেশাল

সেপ্টেম্বর ৭, ২০২৪ ৯:০৮ পূর্বাহ্ণ

দাম্পত্য কলহ কমবেশি সব সংসারেই হয়ে থাকে। তাই বলে এ বিষয়কে কেন্দ্র করে বিচ্ছেদ হওয়াটা কারো কাম্য নয়। অনেক বড় সমস্যাও মাত্র ছোট্ট একটি শব্দ ‘সরি’ বা ‘দুঃখিত’ বলার মাধ্যমেও সমাধান করা সম্ভব।

তাই ছোটখাটো যেকোনো অশান্তিই হোক না কেন দম্পতিদের মধ্যে কোনো একজনের উচিত ক্ষমা চাওয়া। এক্ষেত্রে শুধু সরি বলে ক্ষমা না চেয়ে বরং কয়েকটি সেরা উপায়ে আপনি যে অনুতপ্ত; তা জানাতে পারেন সঙ্গীকে। যেমন-

ব্যক্তিগতভাবে ক্ষমা প্রার্থনা করুন: ফোন কল বা টেক্সটে সরি না বলে বরং সঙ্গীর সামনে গিয়ে তার কাছে ক্ষমা চান। অনেক সময় মুখে কিছু না বললেও শারীরিক ভাষা যথেষ্ট হতে পারে। ব্যক্তিগতভাবে ক্ষমা চাইলে তা দম্পতিদের মধ্যকার যোগাযোগ আরো উন্নত করে।

চিঠি লিখুন: সঙ্গীকে অবাক করে দিয়ে তাকে একটি চিঠি লিখেও ক্ষমা চাইতে পারেন। সঙ্গীর মন ভালো করতে আপনাদের পুরোনো স্মৃতি লিখুন। যাতে চিঠি পড়া মাত্রই সঙ্গীর সেসব স্মৃতি সহজেই মনে পড়ে। সবশেষে তার কাছে ক্ষমা প্রার্থনা করুন ও নতুন নতুন স্মৃতি আপনাদের গল্পে যুক্ত করার অনুমতি চেয়ে নিন।

সংশোধন করুন: সঙ্গীর কাছে ব্যক্তিগতভাবে ক্ষমা চাইলে বা একটি চিঠি লিখলেই কিন্তু হবে না, নিজেকে সংশোধন করাটাও উচিত আপনার। সঙ্গীকে আপনি আশ্বস্ত করুন যে, ভুলেও আর কখনো তাকে কষ্ট দেবেন না কিংবা কৃতকর্মটি পুনরায় কখনোই করবেন না।

আপনার সমস্যা নিয়ে ভাবুন: সঙ্গীর কাছে মাফ চাইলে হয়তো তিনি আপনাকে তাৎক্ষণিক ক্ষমা করে দেবেন। তবে মাঝেমধ্যেই যদি আপনাদের মধ্যে কোনো নির্দিষ্ট কারণে অশান্তির সৃষ্টি হয়, তাহলে তা থেকে কীভাবে নিজেদের সংযত রাখবেন যে বিয়ে সমাধান খুঁজুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *