সর্বাত্মক অসহযোগের ১৫ নির্দেশনা; ট্যাক্স দেবেন না, অফিস কলকারখানা বন্ধ

সর্বাত্মক অসহযোগের ১৫ নির্দেশনা; ট্যাক্স দেবেন না, অফিস কলকারখানা বন্ধ

জাতীয় স্লাইড

আগস্ট ৪, ২০২৪ ৮:২৮ পূর্বাহ্ণ

আজ থেকে ‘সর্বাত্মক অসহযোগ’ আন্দোলনের ডাক দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। কোনো ধরনের ট্যাক্স প্রদান না করাসহ অসহযোগ আন্দোলন পালন করতে ছাত্র-জনতাকে ১৫ দফা নির্দেশনা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ। শনিবার বিকালে কেন্দ্রীয় শহিদ মিনারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমাবেশ থেকে তিনি এই নির্দেশনা দেন।

সমন্বয়ক আসিফ মাহমুদ অসহযোগ আন্দোলন সফল করার জন্য দেশবাসীর প্রতি আহবান জানান। তিনি অসহযোগ আন্দোলনের জন্য মুক্তিকামী ছাত্র-জনতার প্রতি ১৫ দফা নির্দেশনা দেন। এগুলো হচ্ছে- বাংলাদেশের কোনো নাগরিক আজ থেকে কেউ কোনো ধরনের ট্যাক্স বা খাজনা দেবেন না। বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানির বিলসহ কোনো ধরনের বিল পরিশোধ করা হবে না। সব ধরনের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, অফিস-আদালত ও কলকারখানা বন্ধ থাকবে। আপনারা কেউ অফিসে যাবেন না, মাস শেষে বেতন নিতে যাবেন। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলে কোনো ধরনের রেমিট্যান্স দেশে পাঠাবেন না। সব ধরনের সরকারি সভা, সেমিনার, আয়োজন বর্জন করবেন। বন্দরের কর্মীরা কাজে যোগ দেবেন না! কোনো ধরনের পণ্য খালাস করবেন না। দেশের কোনো কলকারখানা চলবে না, গার্মেন্টকর্মী ভাইবোনরা কাজে যাবেন না!

গণপরিবহণ বন্ধ থাকবে জানিয়ে তিনি বলেন, এই সরকারের পতন না হওয়া পর্যন্ত গণপরিবহণ বন্ধ থাকবে, শ্রমিকরা কেউ কাজে যাবেন না। আগামী রোববার এবং প্রতি সপ্তাহের প্রথম দিন জরুরি ব্যক্তিগত লেনদেনের জন্য ব্যাংকগুলো খোলা থাকবে। বাকি সাপ্তাহিক কার্যদিবসগুলোতে ব্যাংক বন্ধ থাকবে। পুলিশ সদস্যরা রুটিন ডিউটি ছাড়া কোনো ধরনের প্রটোকল ডিউটি, রায়ট ডিউটি ও প্রটেস্ট ডিউটিতে যাবেন না। শুধু থানা পুলিশ নিয়মিত থানার রুটিন ওয়ার্ক করবে। বিজিবি ও নৌবাহিনী ছাড়া অন্যান্য বাহিনী ক্যান্টনমেন্টের বাইরে ডিউটি পালন করবে না। বিজিবি ও নৌবাহিনী ব্যারাক ও কোস্টাল এলাকায় থাকবে। আমলারা সচিবালয়ে যাবেন না, ডিসি বা উপজেলা কর্মকর্তারা নিজ নিজ কার্যালয়ে যাবেন না। দেশ থেকে যেন একটি টাকাও পাচার না হয়, সব অফশোর ট্রানজেকশন বন্ধ থাকবে। বিলাসদ্রব্যের দোকান, শোরুম, বিপণিবিতান, হোটেল, মোটেল, রেস্টুরেন্ট বন্ধ থাকবে।

তিনি অসহযোগ আন্দোলনের আওতামুক্ত বিষয়ের কথা উল্লেখ করে বলেন, হাসপাতাল, ফার্মেসি, জরুরি পরিবহণ সেবা যেমন, ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম পরিবহণ, অ্যাম্বুলেন্স সেবা, ফায়ার সার্ভিস, গণমাধ্যম, নিত্যপ্রয়োজনীয় দ্রব্য পরিবহণ, জরুরি ইন্টারনেট সেবা, জরুরি ত্রাণ সহায়তা এবং এই খাতে কর্তব্যরত কর্মকর্তা-কর্মচারী পরিবহণ সেবা চালু থাকবে। দিকনির্দেশনার কথা উল্লেখ করে সমন্বয়ক আসিফ মাহমুদ বলেন, এই খুনি সরকারকে টেনে নামাতে সারা দেশের মানুষকে অসহযোগ আন্দোলন সফল করার জন্য আহ্বান জানাচ্ছি। আপনারা আপনাদের পাড়া-প্রতিবেশী সবাইকে অসহযোগ আন্দোলনের কর্মসূচিগুলো পালনের আহ্বান জানাবেন এবং এটি বাস্তবায়নের দায়িত্ব নেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *